মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

স্ক্রিপ্ট

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজ্জা উপত্যকায় ইসরাইলের নির্বিচার হামলা বন্ধে যতবারই যুদ্ধবিরতির প্রস্তাব উঠেছে জাতিসংঘে, ঠিক ততবারই হয় ভেটো দিয়েছে, নয় ভোট পরিহার করেছে আমেরিকা। কিন্তু এবার তাৎক্ষণিক যুদ্ধবিরতির একটি খসড়া প্রস্তাব নিয়ে
আমেরিকা নিজেরাই এগিয়ে এসেছে। ইতোমধ্যে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে প্রস্তাবটি জমা দিয়েছে ওয়াশিংটন।

বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

এই প্রসঙ্গে ব্লিঙ্কেন বলেন, আমরা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে এমন একটি প্রস্তাব জমা দিয়েছি যাতে জিম্মিদের মুক্তি নিশ্চিতের জন্য গাজ্জায় তাৎক্ষণিক যুদ্ধবিরতির কথা উল্লেখ করা হয়েছে। আমরা আশা করি অন্যান্য দেশ এতে সমর্থন দেবে।


 

পবিত্র কুরআনের ভালোবাসায় এবার মুগ্ধ হলেন মার্কিন অভিনেতা ও হলিউড সুপারস্টার উইল স্মিথ। তিনি শুধু মুগ্ধই হননি, জানিয়েছেন কুরআন সম্পর্কে তার নিজের মতামত।

তিনি বলেন, কুরআন “খুবই স্পষ্ট” আয়নার মতো স্বচ্ছ। সেই সাথে প্রশংসা করেছেন পবিত্র কুরআনের প্রাঞ্জলতারও।

এক রেডিও সাক্ষাৎকারে উইল স্মিথ বলেছেন, আমি সরলতাকে পছন্দ করি। কুরআন স্পষ্ট। এটি খুবই স্পষ্ট। কুরআন নিয়ে ভুল বোঝাবুঝির কোনো উপায় নেই। কুরআনের সারমর্ম খুবই সুন্দর এবং পরিষ্কার।


গাজ্জা উপত্যকায় ইসরাইলী বাহিনীর হামলায় হাজার হাজার ফিলিস্তিনির শহীদ ও আহত হওয়া অব্যাহত থাকায় চলতি বছর হোয়াইট হাউসের ইফতার ও ঈদের শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠান বয়কটের পরিকল্পনা নিয়েছেন আমেরিকার মুসলিম নেতারা।
এ প্রসঙ্গে ভয়েস অব আমেরিকাকে কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশন্সের পরিচালক  ম্যাককাও বলেন,  যুদ্ধের শুরু থেকেই গাজ্জায় যুদ্ধবিরতির দাবি জানিয়ে আসছিলেন মার্কিন মুসলিম নেতারা। তাদের প্রত্যাশা ছিল- অন্তত রমজানের আগে গাজ্জায় স্থায়ী যুদ্ধবিরতি হবে। কিন্তু দুঃখজনকভাবে সেই প্রত্যাশা পূরণে ব্যর্থ হয়েছে বাইডেন প্রশাসন।

এদিকে হোয়াইট হাউস জানিয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেনের ইফতার ও ঈদের নিমন্ত্রণ প্রত্যাখ্যানের যে পরিকল্পনা মার্কিন মুসলিম নেতারা নিয়েছেন- সে সম্পর্কে বাইডেন প্রশাসন ওয়াকিবহাল।

প্রেসিডেন্ট জো বাইডেনের প্রেস সেক্রেটারি ক্যারিন জেন পিয়েরে জানিয়েছেন, চলতি বছর এখনও ইফতার ও ঈদ উদযাপন অনুষ্ঠান আয়োজনের কোনো পরিকল্পনা চুড়ান্ত করেনি হোয়াইট হাউস।


 

পবিত্র রমজান মাসে মসজিদে নববীতে প্রতিদিন দুই লাখ ৩৩ হাজারেরও বেশি মানুষকে ইফতারি বিতরণ করা হয়। মসজিদের এক লাখ মিটারের বেশি দীর্ঘ স্থানজুড়ে এসব খাবার দেওয়া হয়। ইফতারের অংশ হিসেবে ১০ লাখের বেশি খেজুর বরাদ্দ থাকে সবার জন্য।

সৌদি সংবাদমাধ্যম আল-ওয়াতান সূত্রে গালফ নিউজ এ তথ্য জানিয়েছে।

মসজিদে নববীর তত্ত্বাবধানকারী সৌদি আরবের রাষ্ট্রীয় সংস্থা জেনারেল অথরিটির তত্ত্বাবধানে পবিত্র এই মসজিদে প্রতিদিন ইফতারির আয়োজন করা হয়। মসজিদ প্রাঙ্গণে মাগরিবের নামাজের আগমুহূর্তে মাত্র এক মিনিটে এসব খাবারের দস্তরখান বিছানো হয়।


 

পাকিস্তানের বর্তমান সরকার চার থেকে পাঁচ মাসের বেশি স্থায়ী হবে না বলে মন্তব্য করেছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই-এর প্রতিষ্ঠাতা ইমরান খান।

তিনি বলেন, সরকার বেশি দিন টিকবে না বলেই পাকিস্তান পিপলস পার্টি বা পিপিপি মন্ত্রিসভায় যোগ দেয়নি।

বৃহস্পতিবার রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে ইমরান খানের বিরুদ্ধে দুর্নীতির মামলার শুনানি হয়েছে।

দুর্নীতির মামলাকে ভিত্তিহীন দাবি করে ইমরান খান বলেন, আমার বিরুদ্ধে করা মামলায় সিদ্ধান্ত ইতোমধ্যে নেওয়া হয়ে গেছে। এখন যেসব আইনিপ্রক্রিয়া সম্পন্ন করা হচ্ছে, তা শুধুই আনুষ্ঠানিকতা।

ইমরান খান বলেন, বর্তমান পরিস্থিতি পুরো সিস্টেমকে উন্মোচিত করে দিয়েছে। সবকিছু হেরফের করা হচ্ছে। নির্বাচন কমিশন, তত্ত্বাবধায়ক সরকার ও এস্টাবলিশমেন্ট সবাই এর সঙ্গে জড়িত।

শাহবাজ শরিফের নেতত্বাধীন সরকারের পতন হলে আদিয়ালা জেল থেকে তার মুক্তির পথ আরও প্রশস্ত হবে বলেও তিনি মনে করেন।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img