মঙ্গলবার, অক্টোবর ২২, ২০২৪

এরদোগানবিরোধী তুর্কি নেতা ফাতহুল্লাহ গুলেন মারা গেছেন

তুরস্কের রাজনৈতিক অঙ্গনে দেশটির বর্তমান রাষ্ট্রপতি রজব তাইয়েব এরদোগানের কট্টর বিরোধী নেতা ফাতহুল্লাহ গুলেন মারা গেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

স্থানীয় সময় রবিবার (২০ অক্টোবর) সন্ধ্যায় আমেরিকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৩ বছর।

১৯৪১ সালের ২৭ এপ্রিল তুরস্কের এরজুরুমে জন্মগ্রহণ করেন ফাতহুল্লাহ গুলেন। তিনি বদিউজ্জামান সাঈদ নুরসীর আদর্শে অনুপ্রাণিত হয়ে ইসলামের মধ্যমপন্থী সংষ্করণ শিক্ষা দেন এবং এর আধুনিকীকরণ করেন। তাঁর এই ধর্মপ্রচার পন্থা পরবর্তীতে তুরষ্কে একটি ধর্মীয় রাজনৈতিক আন্দোলনে রূপ নেয় যেটি গুলেন আন্দোলন নামে পরিচিত। তিনি একাধারে ছিলেন লেখক, শিক্ষক, মুসলিম চিন্তাবিদ, ধর্মপ্রচারক এবং রাজনৈতিক ব্যক্তিত্ব।

কিন্তু পরবর্তীতে তিনি পশ্চিমা, জায়োনবাদী এবং সেকুলারদের হয়ে কাজ করার অভিযোগে অনেকবার বিতর্কিত হয়েছেন। তুরস্কের রাষ্ট্রপতি এরদোগানের দল জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির সাথে প্রথম দিকে ভাল সম্পর্ক থাকলেও ধীরে ধীরে সেই সম্পর্কে ফাটল ধরে। এরদোগানের বিরুদ্ধে পরিচালিত ২০১৬ সালের ব্যর্থ সেনা অভ্যুত্থানের জন্য তাঁকে দায়ী করা হয়। গুলেন মুভমেন্টের অনেক কর্তাব্যক্তিও এতে জড়িত ছিল। যার কারণে তিনি স্বেচ্ছায় আমেরিকায় নির্বাসিত হন এবং ২০১৭ সালে তাঁর তুর্কি নাগরিকত্ব বাতিল করা হয়। সেখানে নির্বাচিত অবস্থায়ই তাঁর মৃত্যু হলো।

সূত্র: আল-জাজিরা

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img