রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪

চরম বিতর্কিত ওয়াকফ সংশোধনী বিলের পক্ষ নিলো আজমীর দরগাহর সুফি কাউন্সিল

উগ্র হিন্দুত্ববাদী মোদি সরকারের চরম বিতর্কিত ওয়াকফ সংশোধনী বিলের পক্ষ নিয়েছে আজমির শরীফ খ্যাত বিখ্যাত দরগাহর সুফি কাউন্সিল ‘অল ইন্ডিয়া সুফি সাজ্জাদনাশীন’ (এআইএসএসসি)।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) সংসদীয় প্যানেলের পূর্বে মুসলিম দল হিসেবে পরিচিত মোট ৩টি সংস্থা বিতর্কিত ওয়াকফ সংশোধনী বিলের পক্ষে নিজেদের সমর্থন জানায়।

সংবাদমাধ্যমের তথ্যমতে, সংস্থাগুলো হলো আজমির শরীফ খ্যাত বিখ্যাত দরগাহর পৃষ্ঠপোষকতায় পরিচালিত ‘অল ইন্ডিয়া সুফি সাজ্জাদনাশীন কাউন্সিল’ (এআইএসএসসি), শত শত মুসলিমের হত্যাকারী ও বাবরি মসজিদ ধ্বংসে নেতৃত্ব দেওয়া উগ্র হিন্দুত্ববাদী সন্ত্রাসী গোষ্ঠী আরএসএসের মুসলিম শাখা ‘রাষ্ট্রীয় মুসলিম মঞ্চ’ এবং ‘এনজিও ভারত ফার্স্ট’। মুসলিম নামধারী সংস্থাগুলো ওয়াকফ সংশোধনী বিলের যৌথ কমিটির সামনে বিলের পক্ষে সমর্থন জানাতে পৃথকভাবে নিজেদের মতামত তুলে ধরে।

তাদের এই কান্ডে বিল বিরোধীরা সহ ভিন্ন ধর্মের বিরোধী দলীয় সংসদ সদস্যরা হতভম্ব হয়ে পড়েন। এদের মুসলিম পরিচয় নিয়ে প্রশ্ন তুলেন। তারা বলেন, কমিটির সামনে যারা উপস্থিত হয়েছেন তারা আসলেই কি মুসলিম?

উগ্র হিন্দুত্ববাদী মোদি সরকারের বিতর্কিত ওয়াকফ সংশোধনী বিলটি মুসলিম নামধারী ৩টি সংস্থার সমর্থন অর্জন করলেও এর বিপক্ষে রেডলাইন দিয়েছে বিরোধীরা। বিল সংশোধনের নামে শরীয়াহ ওয়াকফ আইনের মৌলিকত্ব বিনষ্টের, ওয়াকফিয়া সম্পত্তি দখল ও ওয়াকফ ঐতিহ্য ধ্বংসের যে ষড়যন্ত্র করা হচ্ছে সেসব ধারা বাতিল করাই এই রেডলাইনের একমাত্র উদ্দেশ্য বলে জানান বিরোধীরা।

দরগাহর সাজ্জাদনাশীন কাউন্সিলের পক্ষ থেকে জানানো হয়, তারা বিলের পক্ষে নিজেদের অবস্থান তুলে ধরার পাশাপাশি আঁগাখানী ও বোহরা সম্প্রদায়ের ওয়াকফ বোর্ডের ন্যায় পৃথক দরগাহ বোর্ড গঠন ও অনুমোদনের দাবী জানায়। যেনো দরগাহ কেন্দ্রিক শিক্ষা প্রতিষ্ঠান, খানকা, মসজিদ, ইমামবাড়া ও কবরস্থানের মতো ওয়াকফিয়া সম্পত্তির সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণ করা যায়। এতে যেনো দরগাহর সাজ্জাদনাশীন ও ওয়াকফের মুতাওয়াল্লীদের অধিকার সম্পূর্ণভাবে সংরক্ষিত থাকে।

এছাড়া দরগাহর সুফি কাউন্সিলের পক্ষ থেকে কমিটিকে সংশোধিত ওয়াকফ বিলের ধারা ‘৩-সি’ কে স্পষ্ট করার উদ্দেশ্যে জিজ্ঞেস করা হয় যে, এই ধারার অধীনে দরগাহ, খানকাহ, মসজিদ, ইমামাবাড়া ও কবরস্থানের মতো ওয়াকফিয়া সম্পত্তিগুলো ভবিষ্যতে বাজেয়াপ্ত হবে কি না? জবাবে ওয়াকফ সংশোধনী বিলের যৌথ কমিটির চেয়ারম্যান জগদম্বিকা পাল সুফি কাউন্সিলকে আশ্বস্ত করে বলেন যে, সংশোধিত বিলে এমন কিছুই রাখা হয়নি।

অপরদিকে আরএসএসের মুসলিম শাখা রাষ্ট্রীয় মুসলিম মঞ্চও ‘সুফি শাহ মালং’ সম্প্রদায়ের মুসলিমদের জন্য পৃথক ওয়াকফ বোর্ড গঠনের দাবী জানায়। যে বোর্ড শুধুমাত্র ফকির বা সুফি ভাবধারার মুসলিম সন্যাসীদের নিয়ে গঠিত। তাদের পক্ষ থেকে এর স্বপক্ষে যুক্তি স্বরূপ বলা হয়, ‘সুফি শাহ মালং’ এমন সম্প্রদায় যাদের উৎপত্তি সম্পূর্ণরূপে ভারতে। বিদেশের ভূমিতে এর কোনো উৎস পাওয়া যায় না। দেশে সুফি শাহ মালং ধারার ৩.৭৫ লক্ষ দরগাহ, খানকাহ ও মাজার রয়েছে। বোর্ড গঠনের মাধ্যমে এগুলো সংরক্ষণ করা দরকার।

সমর্থন জানানো অপর মুসলিম সংস্থা ‘এনজিও ভারত ফার্স্ট চরম বিতর্কিত ওয়াকফ সংশোধনী বিলটিকে যুগান্তকারী আইন হিসেবে আখ্যা দেয়। তাদের পক্ষ থেকে দাবী করা হয়, সংশোধিত ওয়াকফ বিলটি ভারতের ওয়াকফ সম্পত্তির ব্যবস্থাপনায় বিপ্লব ঘটাবে। কেননা ওয়াকফের অধীনে ব্যাপক জমিজমা ও আর্থিক সংস্থান থাকা সত্ত্বেও ওয়াকফ বোর্ডগুলো মুসলিমদের আর্থসামাজিক উন্নয়ন ও সুবিধা প্রদানে ব্যর্থ হয়েছে। ওয়াকফ সম্পত্তির রেকর্ড সংরক্ষণে দুর্বলতা, ওয়াকফ জমি বুঝে নেওয়া ও তদারকির অভাব কার্যকরী ব্যবস্থাপনাকে বাধাগ্রস্ত করেছে।

উল্লেখ্য, হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন অনুসারে প্রস্তাবিত ওয়াকফ সংশোধনী বিলের মূল ভাষ্য হলো, ওয়াকফিয়া সম্পত্তির রক্ষণাবেক্ষণ ও যাবতীয় সিদ্ধান্ত গ্রহণে ওয়াকফ বোর্ড ও মুতাওয়াল্লীদের একচ্ছত্র ক্ষমতা কমিয়ে আনা। এতে সরকারী হস্তক্ষেপের সুযোগ তৈরি করা।

সংশোধনী বিলে ডিস্ট্রিক্ট কালেক্টর অফিসে ওয়াকফ সম্পত্তির রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করার প্রস্তাব রাখা হয়েছে।

আরো প্রস্তাব রাখা হয়েছে, এই বিল পাশ হওয়ার আগে-পরে যেসব সরকারী সম্পত্তি ওয়াকফ সম্পত্তি হিসেবে পাওয়া যাবে তা ওয়াকফ সম্পত্তি হিসেবে গণ্য হবে না। কোনো সম্পত্তি ওয়াকফিয়া নাকি না তা নির্ধারণ করবে ডিস্ট্রিক্ট কালেক্টরের সালিশ বোর্ড। ডিস্ট্রিক্ট কালেক্টরের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে। ওয়াকফিয়া সম্পত্তির ক্ষেত্রে এখন থেকে হাইকোর্টে আপিল করা যাবে।

এতদিন ইসলামী আইন অনুসারে মৌখিক ওয়াকফ, ওয়াকফিয়া বোর্ডের নিকট সম্পত্তি ওয়াকফের বৈধতার ক্ষেত্রে যথেষ্ট প্রমাণিত হতো। কিন্তু এখন থেকে তা যথেষ্ট হবে না। বরং সকল আইন অনুসরণ করে লিখিত ওয়াকফ নামা আবশ্যক হবে।

ওয়াকফ সম্পত্তির অডিট ও ওয়াকফের ক্ষেত্রে কেন্দ্রীয় সরকার যেকোনো সময় সরাসরি দিকনির্দেশনা দেওয়ার অধিকার রাখবে। অথবা কেন্দ্রীয় সরকার নিযুক্ত অডিটর ও সরকারি কর্মকর্তা এই ক্ষমতা প্রয়োগের অধিকার রাখবেন।

কেন্দ্রীয় ওয়াকফ কাউন্সিল ও দেশের রাজ্যগুলোতে যে ওয়াকফ বোর্ড রয়েছে তাতে মহিলা প্রতিনিধি ও অন্য ধর্মের লোকদেরও নিযুক্ত করতে হবে।

সূত্র: মুসলিম মিরর

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img