সোমবার, অক্টোবর ২১, ২০২৪

গাজ্জা পুনর্নির্মাণে ৮০ বছর সময় লাগবে: জাতিসংঘ

গাজ্জা উপত্যকায় গত এক বছরে ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের ভয়াবহ তাণ্ডবলীলায় যেসব ঘরবাড়ি ও স্থাপনা ধ্বংস হয়েছে তা পুনর্নির্মাণ করতে ৮০ বছর সময় লাগবে বলে জানিয়েছে জাতিসংঘ।

শনিবার (১৯ অক্টোবর) এ কথা জানান জাতিসংঘের আবাসন বিশেষজ্ঞ বালাকৃষ্ণণ রাজাগোপাল।

তিনি জানান, চলতি বছরের জানুয়ারির মধ্যেই গাজ্জার ৬০% থেকে ৭০% বাড়ি ধ্বংস হয়ে গিয়েছিল। উত্তর গাজ্জায় ধ্বংসযজ্ঞের এই হার তুলনামূলক বেশি এবং তা ৮২% পর্যন্ত হতে পারে।

তিনি আরও জানান, এই মুহূর্তে পরিস্থিতি আরও অনেক খারাপ। উত্তর গাজ্জায় বলতে গেলে ১০০% ঘরবাড়ি এখন বিধ্বস্ত।

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজ্জা উপত্যকার ঘরবাড়ি, মসজিদ, স্কুল, দোকানপাট ও সরকারি স্থাপনার ওপর ইসরাইলের নজিরবিহীন বোমাবর্ষণে আনুমানিক চার কোটি ২০ লাখ টন ধ্বংসস্তূপ তৈরি হয়েছে।

রাজাগোপাল বলেন, এসব ধ্বংসস্তূপে মিশে রয়েছে অবিস্ফোরিত বোমা, বিষাক্ত বর্জ্য, ধসে পড়া ভবনের অ্যাসবেস্টস এবং অন্যান্য সামগ্রী। এসব বিষাক্ত বর্জ্যের কারণে গাজ্জার ভূগর্ভস্থ পানি ও মাটি দূষণ ভয়াবহ পর্যায়ে পৌঁছেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করেছে যে, ধ্বংস হওয়া ভবনগুলি থেকে প্রচুর পরিমাণে ধূলিকণা বিপজ্জনক পদার্থ নিঃসরণ করছে যা বাতাসে ভাসছে বা পানি সরবরাহ ব্যবস্থায় প্রবেশ করছে। বিষয়টি গাজ্জার ২৩ লাখ মানুষের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করেছে। বিশেষজ্ঞরা বলছেন, ইসরাইলি বোমাবর্ষণ অব্যাহত থাকার কারণে গাজ্জা পুনর্নির্মাণের ব্যয় প্রতিদিনই বাড়ছে।

সূত্র: পার্সটুডে

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img