বুধবার, মে ১, ২০২৪

জাপানে ৬ দশমিক ৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

জাপানে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৩। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ভূমিকম্পটি আঘাত হেনেছে। তবে ওই ভূমিকম্প থেকে বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতি বা সুনামির কোনো সম্ভাবনা নেই।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, স্থানীয় সময় বুধবার রাত ১১টা ১৪ মিনিটে কিয়োসু এবং শিকোকু দীপপুঞ্জের মধ্যবর্তী স্থানে ভূমিকম্পটি আঘাত হেনেছে।

জাপান সরকারের মুখপাত্র ইয়োশিমাসা হায়াশি এক বিবৃতিতে জানিয়েছেন, সেখানকার বিদ্যুৎকেন্দ্রগুলোতে কোনো সুনামি সতর্কতা বা অস্বাভাবিকতার খবর পাওয়া যায়নি। তিনি জানিয়েছেন, ক্ষয়ক্ষতির বিষয়টি তদন্ত করা হচ্ছে।

তিনি আরও জানিয়েছেন, ওই ভূমিকম্প থেকে কারও মৃত্যুর খবর পাওয়া যায়নি। তবে আঞ্চলিক সরকার এবং বেশ কিছু মিডিয়া জানিয়েছে, অন্তত আটজন সামান্য আহত হয়েছেন।

জাপানে প্রতি বছর গড়ে প্রায় ১৫০০ ভূমিকম্প আঘাত হানে। তবে এগুলোর মধ্যে অধিকাংশই মৃদু ভূমিকম্প। এমনকি দেশটিতে বড় ধরনের ভূমিকম্পেও সামান্য ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়। কারণ ভূমিকম্প থেকে বাঁচতে এবং ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে তাদের সব ধরনের ব্যবস্থা রয়েছে।

এর আগে গত ৮ এপ্রিল সকাল সাড়ে ১০টার দিকে দেশটির দক্ষিণ-পশ্চিমের মিয়াজাকি অঞ্চলে ৫ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। তবে ওই ভূমিকম্পেও তেমন কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ওই ভূমিকম্পটির গভীরতা ছিল ৪০ কিলোমিটার (২৪ মাইল)।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img