বুধবার, মে ১, ২০২৪

হামলার মাত্রা বাড়িয়েছে হিজবুল্লাহ; গত ২৪ ঘন্টার হামলায় ১৮ ইসরাইলী আহত

ইরানের হামলার পর থেকে ইসরাইলের উপর হামলার মাত্রা বাড়িয়েছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ।

বুধবার (১৭ এপ্রিল) এক বিবৃতিতে একথা জানানো হয়।

বিবৃতিতে, অবৈধ রাষ্ট্রটির উত্তর সীমান্ত অঞ্চলের আরব আল আরমাশের এক কমিউনিটি সেন্টার, মিরন সামরিক ঘাঁটির গোয়েন্দা নজরদারি ইউনিট, ৯১ ডিভিশনের কমান্ড হেডকোয়ার্টার ও রামিয়া সামরিক এরিয়ায় হামলা চালানোর কথা বলা হয়। দুই ডজনেরও বেশি ইসরাইলী সেনা হতাহত, সামরিক যান ধ্বংস ও সামরিক স্থাপনা ক্ষতিগ্রস্ত করার দাবী করা হয়।

অপরদিকে ইসরাইলী পত্রিকা কানের খবরে বলা হয়, আজ হিজবুল্লাহর হামলায় ১৫ ইসরাইলী সেনা সহ সর্বমোট ১৮ ইসরাইলী আহত হওয়ার ঘটনা ঘটেছে।

জবাবে ইহুদিবাদী অবৈধ রাষ্ট্র ইসরাইলের সেনারা বিমান হামলা পরিচালনা করে। দক্ষিণ লেবাননের সীমান্ত শহর আলমা আশ-শাব ও দাহিয়েহতে বিষাক্ত সাদা ফসফরাসের বিস্ফোরণ ঘটানো হয় বলেও দেশটির সংবাদমাধ্যমে প্রচার করা হয়।

উল্লেখ্য, গত ১৩ এপ্রিল ইসরাইলে ইরানের হামলার পর থেকে হামলার মাত্রা বাড়িয়ে দিয়েছে লেবাননের শিয়া ধর্মাবলম্বী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। গোষ্ঠীটি দফায় দফায় ইসরাইলকে লক্ষ্য করে রকেট, মর্টার ও ড্রোন হামলা চালিয়ে যাচ্ছে। হামলার মাত্রা এত বৃদ্ধি করা হয়েছে যে, বিশ্লেষকগণ বলছেন, সংঘাতটি হামাস-ইসরাইল সংঘাত থেকে হিজবুল্লাহ-ইসরাইল সংঘাতে পরিণত হয়েছে।

এছাড়া গত ১৫ এপ্রিল সীমান্তে অনুপ্রবেশের সময় প্রথমবারের মতো বিস্ফোরণ ঘটিয়ে ইসরাইলী সেনাদের হত্যা করে গোষ্ঠীটি। হামলার পর দায়ও স্বীকার করে নেই।

মূলত ব্রিটেন, আমেরিকা ও ইউরোপের প্রত্যক্ষ মদদে ৭ অক্টোবর থেকে গাজ্জায় ফিলিস্তিনি গণহত্যা শুরুর পর থেকে অবৈধ রাষ্ট্র ইসরাইলের বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে শুরু করে লেবাননের হিজবুল্লাহ। গাজ্জার ফিলিস্তিনিদের সমর্থনে এই লড়াই শুরু করা হয়েছে বলে জানায় গোষ্ঠীটি। ইসরাইলের হামলায় এখন পর্যন্ত সশস্ত্র গোষ্ঠীটির ২৭৫ যোদ্ধা নিহত হওয়ার ঘটনা ঘটেছে বলে জানায় লেবাননের সংবাদমাধ্যম।

ইহুদিবাদী অবৈধ রাষ্ট্রটির বিরুদ্ধে লড়াইয়ের পেছনে ইসরাইল কর্তৃক দক্ষিণ লেবাননের দখলকৃত অংশ পুনরুদ্ধারও অন্যতম কারণ হিসেবে কাজ করছে বলে জানা যায়। ইসরাইল-হিজবুল্লাহর হামলা পাল্টা হামলা বৃদ্ধি পেতে থাকায় অবৈধ রাষ্ট্র ইসরাইল সংলগ্ন দক্ষিণ লেবানন সীমান্তের সকল অধিবাসী সীমান্ত এলাকা ছেড়ে নিরাপদ স্থানে সরে গিয়েছেন।

সূত্র: আনাদোলু

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img