বুধবার, মে ১, ২০২৪

ইসরাইল-আমেরিকাকে ইরানের বিরুদ্ধে গোয়েন্দা তথ্য দিয়ে সহায়তা সৌদি ও আরব আমিরাতের

ইরানের মিসাইল ইন্টারসেপ্ট করার জন্য ইসরাইল-আমেরিকাকে নিজেদের আকাশ ব্যবহারের অনুমতি না দিলেও গোয়েন্দা তথ্য দিয়ে সহায়তা করেছে সৌদি আরব ও আরব আমিরাত।

উচ্চপদস্থ এক আরব কর্মকর্তার বরাতে এই খবর প্রকাশ করে ওয়ালস্ট্রিট জার্নাল।

ওই আরব কর্মকর্তার তথ্যমতে, মধ্যপ্রাচ্য উত্তেজনায় নিজেদের নিরপেক্ষ অবস্থান ধরে রাখতে ইসরাইল-আমেরিকার বিমানবাহিনীকে নিজেদের আকাশসীমা ব্যবহার করে ইরানের মিসাইল ইন্টারসেপ্টের অনুমতি দেয়নি রিয়াদ ও আবুধাবি। তবে ওই দেশ দুটিকে গোয়েন্দা তথ্য দিয়ে সহায়তা করেছে, যা ইরানের হামলা ব্যর্থ করে দিতে বেশ কাজে দিয়েছে।

অপরদিকে জর্ডান শনিবার হামলার রাতে তাদের আকাশসীমায় অনুপ্রবেশকারী কয়েকটি উড়ন্ত বস্তু আটক করার কথা জানায়। পরিস্থিতি স্বাভাবিক না হওয়ার আগ পর্যন্ত জনগণের নিরাপত্তার স্বার্থে তাদের আকাশ ও স্থলপথ কাউকে ব্যবহার করতে না দেওয়ার সিদ্ধান্ত নেয় দেশটির মন্ত্রীসভা।

উল্লেখ্য, সপ্তাহ খানেক আগে সিরিয়ায় ইরানের কনস্যুলেটে বিমান হামলা চালায় বিশ্ব মানবতার শত্রু ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইল। এতে শিয়া রাষ্ট্রটির ২ বিগ্রেডিয়ার জেনারেল সহ ৭ সামরিক উপদেষ্টা নিহত হয়। এর বিপরীতে আন্তর্জাতিক মহলে কোনো প্রতিকার না পাওয়ায় শনিবার (১৩ এপ্রিল) গভীর রাত থেকে ইসরাইলে হামলা শুরু করার দাবী করে রাষ্ট্রটি।

দামেস্কের কনস্যুলেটে হামলার প্রতিক্রিয়ায় ইরান ইতিহাসে প্রথমবারের মতো সরাসরি অবৈধ রাষ্ট্র ইসরাইলে হামলা পরিচালনা করে। এতে দেশটির গুরুত্বপূর্ণ সামরিক ঘাঁটিগুলোকে বিশেষভাবে হামলার লক্ষ্যবস্তু বানানো হয়। ক্ষতিগ্রস্ত হয় গাজ্জায় গণহত্যা পরিচালনাকারী ইহুদিবাদী অবৈধ রাষ্ট্রটির নেগেভ বিমান ঘাঁটি, যেখান থেকে দামেস্কে বিমান হামলা পরিচালনা করা হয়েছিলো।

ইরানের হামলা ঠেকাতে সেই রাতে ইসরাইলের ১.৩৫ বিলিয়ন ডলার ব্যয় হয়। শুধুমাত্র ইরান থেকে ৩৩১টি মিসাইল ও ড্রোন হামলা রেকর্ড করা হয়। লেবাননের হিজবুল্লাহ ও ইয়েমেনের হুথি সহ সেই রাতে সর্বমোট ৭৫০ এরও অধিক ড্রোন, রকেট, ব্যালেস্টিক ও ক্রুজ মিসাইল হামলা হওয়ার কথা জানায় অবৈধ রাষ্ট্রটির সামরিক মুখপাত্র। এর আগে কখনো এত বিশাল পরিমাণে তাদের হামলার মুখোমুখি হতে হয়নি বলে উল্লেখ করা হয়।

এছাড়াও জানানো হয় যে, সেই রাতের শত শত হামলা ঠেকাতে তারা মধ্যপ্রাচ্যে অবস্থানরত আমেরিকা ও ব্রিটেনের সেনাদেরও সহায়তা নেয়। দেশ দুটি সেই রাতে শতাধিক মিসাইল, রকেট ও ড্রোন ইন্টারসেপ্ট করার কথা জানায়।

সূত্র: মিডল ইস্ট মনিটর

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img