মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

ইরানের বিরুদ্ধে প্রতিশোধের সিদ্ধান্ত নিয়েছে ইসরাইল: ক্যামেরন

ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার ঘটনায় ইরানের বিরুদ্ধে স্পষ্টভাবে প্রতিশোধ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

বুধবার (১৭ এপ্রিল) ইসরাইল সফরে গিয়ে ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন এই তথ্য জানিয়েছেন।

ইসরাইলের এমন অবস্থানকে আঞ্চলিক উত্তেজনায় আরেক দফার সংঘাতের বিষয়ে সবচেয়ে বড় সতর্কবার্তা হিসেবে দেখা হচ্ছে।

এর আগে, গত শনিবার রাতে ইসরাইলী ভূখণ্ডে প্রথমবারের মতো সরাসরি হামলা চালায় ইরান। ওই হামলায় শত শত ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়। ইরানের হামলার পর বিশ্বের শক্তিধর দেশগুলো মধ্যপ্রাচ্যে সংঘাতের বিস্তার ছড়িয়ে পড়া ঠেকানোর চেষ্টা করছে।

গত ১ এপ্রিল দামেস্কে ইরানের একটি কূটনৈতিক ভবনে ইসরাইলী হামলার প্রতিশোধ হিসেবে ১৩ এপ্রিল ইসরায়েলে হামলা চালায় ইরান। ওই দিন ইসরায়েলের সামরিক বাহিনীর বিভিন্ন স্থাপনা ও ঘাঁটি লক্ষ্য করে শত শত ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরানের সামরিক বাহিনী।

ইরানের এই হামলার ঘটনায় মধ্যপ্রাচ্যে তুমুল উত্তেজনা তৈরি হয়েছে। ইসরাইল বলেছে, তারা ইরানে পাল্টা হামলা করবে। ইসরাইল এবং ইরান-সমর্থিত ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের মাঝে ছয় মাসেরও বেশি সময় ধরে চলা যুদ্ধে মধ্যপ্রাচ্যজুড়ে সহিংসতা ছড়িয়ে পড়েছে। কূটনীতিকরা ইসরাইল এবং ইরানের মধ্যে সরাসরি যুদ্ধ এড়ানোর উপায় খুঁজছেন।

শনিবার ইরানের ছোড়া ক্ষেপণাস্ত্র ও ড্রোনের বেশিরভাগই ইসরাইল ও তার মিত্ররা ধ্বংস করেছে। এই হামলায় প্রাণহানির কোনও ঘটনা ঘটেনি। তবে ইসরাইলের কয়েকটি সামরিক ঘাঁটিতে হালকা ক্ষয়ক্ষতি হয়েছে।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img