মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

ইসরাইলে ইরানের হামলার জন্য দায়ী নেতানিয়াহু : এরদোগান

কয়েক দিন আগেই দখলদার ইসরাইলী ভূখণ্ড লক্ষ্য করে হামলা চালিয়েছে ইরান। সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেটে প্রাণঘাতী হামলার প্রতিশোধ নিতে ইরান সরাসরি ইসরাইলী ভূখণ্ডে এই হামলা চালায়।

প্রতিশোধমূলক এই হামলার জন্য অনেকেই ইরানকে দোষারোপ করলেও তুরস্কের প্রেসিডেন্ট ও মুসলিম বিশ্বের অন্যতম নেতা রজব তাইয়্যেব এরদোগান এই হামলার জন্য সরাসরি ইসরাইলকে দায়ী করেছেন।

তিনি বলেছেন, ইসরাইলের প্রধানমন্ত্রী বেনয়ামিন নেতানিয়াহুর কারণেই ইরান এই হামলা চালিয়েছে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইলের ওপর ইরানের প্রথম সরাসরি হামলার জন্য ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু দায়ী বলে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান মঙ্গলবার জানিয়েছেন।

তুরস্কের এই প্রেসিডেন্ট নিয়মিতই ইসরাইল এবং দেশটির নেতৃত্বের সমালোচনা করে থাকেন। টেলিভিশনে করা মন্তব্যে তিনি বলেছেন, গত ১৩ এপ্রিল সন্ধ্যায় আমাদের হৃদয়ে যে উত্তেজনা গ্রাস করেছিল, তার জন্য প্রধান দায়ী হলেন নেতানিয়াহু এবং তার নিষ্ঠুর প্রশাসন।

প্রেসিডেন্ট এরদোগান বলেন, যারা ইসরাইলের আগ্রাসী মনোভাব সম্পর্কে কয়েক মাস ধরে নীরব ছিল তারা ইরানের প্রতিশোধমূলক হামলার পরপরই নিন্দা জানিয়েছে। কিন্তু এই ঘটনার জন্য নেতানিয়াহুকেই প্রথমে নিন্দা করা উচিত।

এরদোগান বলেন, গত ৭ অক্টোবর থেকে ইসরাইল সরকার বিভিন্নভাবে উস্কানি সৃষ্টির চেষ্টা করেছে যাতে পুরো অঞ্চলকে আগুনের কুণ্ডলীতে পরিণত করা যায়। ইসরাইল সরকার দামেস্কে অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে হামলা চালিয়েছে, এই হামলার মধ্য দিয়ে তারা আন্তর্জাতিক আইন এবং ভিয়েনা কনভেনশন লঙ্ঘন করেছে এবং একে কেন্দ্র করেই ইরান-ইসরায়েল সংঘাত শুরু হয়েছে।

ইসরাইলে ইরানের হামলার পর তুরস্ক গত রোববার মধ্যপ্রাচ্যে “উত্তেজনা নিরসনের” আহ্বান জানায়। এসময় আঞ্চলিক যুদ্ধ শুরুর ঝুঁকি রয়েছে বলেও সতর্ক করে দেয় দেশটি।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img