মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

গাজ্জায় মানবিক সহায়তা পৌঁছাতে বাধা দিচ্ছে ইসরাইল: ইউরোপীয় ইউনিয়ন

অবরুদ্ধ গাজ্জা উপত্যকায় মানবিক সহায়তা পৌঁছাতে বাধা দিচ্ছে ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইল বলে অভিযোগ করেছেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল। আর এসব বিষয়ের প্রমাণ ইউরোপীয় ইউনিয়নের হাতে এসেছে বলেও দাবি জানান তিনি।

গত শুক্রবার (১৫ মার্চ) যুক্তরাষ্ট্র ভিত্তিক ‘পিবিএস’ নামক চ্যানেলে দেওয়া এক সাক্ষাৎকারে সাম্প্রতিক সময়ে জাতিসংঘে দেওয়া তার বিবৃতি সম্পর্কে প্রশ্ন তোলা হলে এ মন্তব্য করেন জোসেফ বোরেল।

প্রসঙ্গত, জাতিসংঘে দেওয়া উক্ত বিবৃতিতে তিনি দাবি করেছিলেন, ‘ফিলিস্তিনিদের অনাহারে রাখাকে যুদ্ধাস্ত্র হিসেবে ব্যাবহার করছে ইসরাইল।’

তিনি বলেন, “প্রকৃতপক্ষে গাজ্জায় লাখ লাখ মানুষ অনাহারে রয়েছে। এর মধ্যে পুষ্টির অভাবে অনেক শিশুই মৃত্যুর কোলে ঢলে পড়েছে।”

বোরেল বলেন, “যদি সেখানে সত্যিকার অর্থেই খাদ্যভাব থাকে, তাহলে প্রশ্ন হলো এটি কিভাবে সৃষ্টি হয়েছে .? কারণ সেখানে মানুষদের জন্য পর্যাপ্ত পরিমাণ মানবিক সহায়তা পৌঁছাতে পারছে না। কিন্তু ঠিক কি কারণে মানবিক সহায়তা পৌঁছাতে পারছে না.? কারণ ইহুদিবাদী ইসরাইল সীমান্তগুলো নিয়ন্ত্রণ করছে ও সেখানে ত্রাণ সামগ্রী পৌঁছাতে বাধা দিচ্ছে। আর এটাই একমাত্র যুক্তিপূর্ণ উত্তর যে, তুমি (ইসরাইল) ত্রাণ সহায়তা পৌঁছাতে বাধা প্রদান করছো বলেই সেখানের মানুষ অনাহারের কবলে পড়েছে।”

জাতিসংঘের ব্যর্থতার ফলে গাজ্জায় পর্যাপ্ত ত্রাণ সহায়তা পৌঁছাতে পারছে না বলে দাবি করেছে দখলদার ইসরাইলি সরকার। তবে এমন দাবি প্রত্যাখ্যান করেছে বোরেল।

তিনি বলেন, “সীমান্ত নিয়ন্ত্রণ করছে যারা তারাই মূলত গাজ্জায় ত্রাণ সহায়তা প্রবেশে বাঁধা দিচ্ছে, যার পর্যাপ্ত পরিমাণে প্রমাণও রয়েছে। ইসরাইল কখনোই এটি বলতে পারবে না যে তারা এসব ত্রাণ সামগ্রী অবরুদ্ধ ছিটমহলে পৌঁছানোর জন্য যাবতীয় কাজ খুব ভালোভাবে সম্পাদন করেছে।”

ফিলিস্তিনি ভূখণ্ডে একটি স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র গঠনের উপরেও জোর দিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান। তার মতে এই পদক্ষেপের মাধ্যমে ফিলিস্তিনিরা নিজেদের দেশ ও একটি সরকার গঠনের মাধ্যমে তাদের নিজেদের অধিকার ফিরে পাবে।

সূত্র: মিডল ইস্ট মনিটর

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img