বুধবার, অক্টোবর ১৬, ২০২৪

আঞ্চলিক সমস্যা সমাধানে ইরানের সাথে কূটনৈতিক সম্পর্ক বৃদ্ধি করতে চায় তুরস্ক

আঞ্চলিক সমস্যা সমাধানের জন্য ইরানের সাথে কূটনৈতিক সম্পর্ক বৃদ্ধি করার আহ্বান জানিয়েছেন তুর্কি পার্লামেন্টের স্পিকার নোমান কুরতুলমুশ। একই সঙ্গে তিনটি বিষয়ে মনোযোগী হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

গত সোমবার (১৪ অক্টোবর) সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত আন্ত সংসদীয় ইউনিয়নের ১৪৯ তম সম্মেলনের সাইডলাইনে এ বিষয়ে ইরানের স্পিকার মুহাম্মাদ বাঘের গালিবাফের সাথে বৈঠক করেছেন তুর্কি স্পিকার।

বৈঠকে নোমান কুরতুলমুশ বলেন, ইসরাইলের লক্ষ্য শুধুমাত্র ফিলিস্তিন অথবা গাজ্জা নয়, বরং বড় ধরনের আঞ্চলিক যুদ্ধ শুরু করা। দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন সরকার উগ্র ধর্মান্ধ মানসিকতা লালন করে। তারা চায় এই সংঘাতকে বৃহত্তর আক্রমণে পরিণত করতে।

প্রসঙ্গত, গাজ্জায় আক্রমণের শুরুতে ইসরাইলের পক্ষ থেকে এই অপারেশনের নাম দেওয়া হয়েছিল ‘সোয়ার্ডস অব আয়রন’ বা লোহার তরবারি। তবে সাম্প্রতিক সময়ে এই নাম পরিবর্তন করে রাখা হয়েছে ‘পুনরুত্থানের যুদ্ধ।’

তিনি আরো বলেন, “এমতাবস্থায়, তিনটি বিষয়ে মনোযোগ দেওয়া জরুরী। প্রথমত আন্তর্জাতিক পর্যায়ে ইসরাইলকে সীমাবদ্ধ করে দেওয়া। দ্বিতীয়ত, মুসলিম দেশগুলোর ঐক্য নিশ্চিত করা। তৃতীয়ত, ফিলিস্তিন সংকটের বিষয়টিকে শুধুমাত্র মুসলিমদের উদ্বেগের বিষয় না দেখিয়ে এটিকে সাধারণ মানবিক বিষয়ে রূপান্তরিত করা।

সূত্র: মিডল ইস্ট মনিটর

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img