রবিবার, মে ১৯, ২০২৪

ব্রিটেনসহ মিত্রদের সঙ্গে যুদ্ধবিমান চুক্তির আশাবাদী জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, তিনি ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে সাক্ষাতের পর পশ্চিমা অংশীদারদের কাছ থেকে যুদ্ধবিমান পাওয়ার ব্যাপারে দ্রুত চুক্তির আশাবাদী।

সোমবার (১৫ মে) জেলেনস্কি নিশ্চিত করেন, লন্ডনে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা করেছেন।

জেলেনস্কি বলেন, তিনি রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের জন্য একটি জেট জোট তৈরি করার বিষয়ে অত্যন্ত ইতিবাচক। নিকটতম সময়ে এ বিষয়ে একটি সিদ্ধান্ত আসবে। জেলেনস্কি ফেব্রুয়ারিতে যুক্তরাজ্যের পার্লামেন্টে দেওয়া বক্তব্যে শুধু পশ্চিমা দেশগুলোর বিমানের জন্য আবেদন করেন। ওই সফর ছিল যুদ্ধ শুরুর পর তার দ্বিতীয় বিদেশ সফর।

গত সপ্তাহে শুরু হওয়া জেলেনস্কির ইউরোপ সফরে ফ্রান্স ও জার্মানির কাছ থেকে সামরিক সহায়তার আরও প্রতিশ্রুতি পেতে সহায়তা করেছে। ন্যাটো সদস্যরা এখন পর্যন্ত কিয়েভকে আধুনিক যুদ্ধবিমান পাঠানোর ব্যাপারে কেবল ভাবছে। তবে সুনাক নিশ্চিত করেন, ব্রিটেন তার সহায়তা প্যাকেজের অংশ হিসেবে ‘যুদ্ধ করতে পাইলটদের’ প্রশিক্ষণ দিতে ইউক্রেনকে সাহায্য করবে।

তুলনামূলক সংক্ষিপ্ত সময়ে সেই পরিকল্পনাগুলো বাস্তবায়নের জন্য প্রস্তুত রয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img