রবিবার, মে ১৯, ২০২৪

ঢাকার বাতাস আবারও অস্বাস্থ্যকর

একদিনের ব্যবধানে রাজধানী ঢাকার বাতাসের মানের আবারও অবনতি হয়েছে। সোমবার (১৫ মে) সকালে ঢাকার বায়ুমান সহনীয় অবস্থায় দেখা গেলেও আজ মঙ্গলবার তা অস্বাস্থ্যকর পর্যায়ে চলে গেছে।

মঙ্গলবার (১৬ মে) সকাল সাড়ে ৯টায় আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক বলছে ঢাকার স্কোর ১৩৮। আর সোমবার (১৫ মে) সকাল সাড়ে ১০টায় ঢাকার স্কোর ছিল ৬৫। অর্থাৎ ঢাকার বাতাসের দূষণমাত্রা সহনীয় পর্যায় থেকে একদিনের ব্যবধানে অস্বাস্থ্যকর পর্যায়ে চলে গেছে।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউএয়ার দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে থাকে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে তথ্য দেয় এবং কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানিয়ে থাকে।

একিউআই তথ্য অনুসারে, একই সময়ে বিশ্বের সবচেয়ে দূষিত বাতাসের শহরের তালিকায় ৬১২ স্কোর নিয়ে সবচেয়ে ‘দুর্যোগপূর্ণ’ অবস্থায় রয়েছে ভারতের দিল্লি। আর ৩৭১ স্কোর নিয়ে পাকিস্তানের লাহোর দ্বিতীয়। একিউআইয়ের স্কোর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

অপরদিকে, দক্ষিণ কোরিয়ার বোসান শহর ১৬৪ স্কোর নিয়ে রয়েছে তালিকার তৃতীয় স্থানে। ১৬১ স্কোর নিয়ে চতুর্থ স্থানে রয়েছে চীনের ওহান এবং পঞ্চম স্থানে রয়েছে চেংদু, যার স্কোর ১৬০।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img