মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

স্থায়ী যুদ্ধবিরতি ছাড়া জিম্মিদের মুক্ত করার আর কোনো উপায় নেই ইসরাইলের: হামাস শীর্ষ নেতা

জিম্মিদের মুক্ত করার জন্য স্থায়ী যুদ্ধবিরতি ছাড়া ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের হাতে আর কোনো উপায় নেই বলে দাবী করেছে ফিলিস্তিন স্বাধীনতাকামী ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাসের শীর্ষ নেতা ইজ্জাতুর রিশক।

সোমবার (১৫ এপ্রিল) দলটির পক্ষ থেকে একটি বিবৃতি দেওয়া হয়।

বিবৃতিতে ইজ্জাতুর রিশক অস্থায়ী যুদ্ধবিরতির বিনিময়ে ইসরাইলী জিম্মিদের মুক্ত করতে আমেরিকা ও ব্রিটেনের তীব্র প্রচেষ্টা সম্বন্ধে বলেন, অস্ত্রের জোরে বন্দীদের মুক্ত করতে ব্যর্থ হয়েছে নেতানিয়াহু ও তার সরকার। হামাসের সাথে স্থায়ী যুদ্ধবিরতিতে যাওয়া ছাড়া জিম্মিদের মুক্ত করার আর কোনো উপায় নেই ইসরাইলের।

ফিলিস্তিনি জনগণকে রক্ষা, রক্তপাত ও গণহত্যা বন্ধের একমাত্র নিশ্চয়তা স্থায়ী যুদ্ধবিরতিতে নিহিত। অথচ বন্দীদের মুক্ত করতে ইসরাইল অস্থায়ী যুদ্ধবিরতির সুযোগ নিতে চায়ছে। যাতে বন্দীদের মুক্তির পর তারা আবার যুদ্ধ ও গণহত্যা শুরু করতে পারে। গাজ্জার মতো ছোট্ট উপত্যকায় হামাসের মতো ছোট দলের বিরুদ্ধে ৬ মাস যাবত সর্বশক্তি প্রয়োগ করেও ইসরাইল এখনো ধুঁকছে। তারা বিজয়ী হতে পারেনি এবং পারবেও না ইনশাআল্লাহ।

হামাসকে নির্মূলে সাধারণ ফিলিস্তিনিদের হত্যা ও তাদের জীবন-যাপন বিপন্ন করাকে তিনি ইহুদিবাদী অবৈধ রাষ্ট্রটির পরাজয়ের প্রতীক বলে উল্লেখ করেন। কাঙ্ক্ষিত বিজয়ের পূর্বাভাস এমন নয় বলে জানান।

ইসরাইলের কোনো গণ-সমর্থন নেই উল্লেখ করতে গিয়ে হামাস শীর্ষ নেতা বলেন, আন্তর্জাতিক গণ-সমর্থন হামাস ও ফিলিস্তিনিদের পক্ষে। পক্ষান্তরে ইসরাইল পরকীয়ার বদৌলতে জন্ম নেওয়া এক অবৈধ রাষ্ট্র।

অপরদিকে আমেরিকার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, নতুন যুদ্ধবিরতি ও বন্দী বিনিময় চুক্তিতে বাঁধা হয়ে দাঁড়াচ্ছে হামাস। নতুন প্রস্তাবেও তারা যুদ্ধবিরতিতে যেতে সম্মত হচ্ছে না। অথচ চুক্তির নতুন প্রস্তাবে অনেক ছাড় দিয়েছে ইসরাইল।

দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন ক্যারবি বলেন, বন্দী বিনিময়, যুদ্ধবিরতি ও গাজ্জায় অবাধ সহায়তা প্রবেশের লক্ষ্যে হামাসের টেবিলে যথোপযুক্ত প্রস্তাব রাখা হয়েছে। তাদের উচিত নতুন প্রস্তাবটি লুফে নেওয়া।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img