শুক্রবার, মে ১০, ২০২৪

সেপ্টেম্বরেই ট্রেন চলাবে পদ্মা সেতুতে

আগামী সেপ্টেম্বর মাসের শেষেই পদ্মা সেতুর ওপর দিয়ে নিয়মিত ট্রেন চলাচল শুরু হবে। এ লক্ষ্যে ঢাকা-নারায়ণগঞ্জ অংশে ট্রেন লাইন বসাতে চলছে ব্যাপক কর্মযজ্ঞ। এই পথে নিয়মিত লোকাল ট্রেন চলাচল বন্ধ রেখে কাজ করছে রেলওয়ে কর্তৃপক্ষ। এ অংশে তিনটি লাইনের মধ্যে একটি লাইন বসানোর কাজ ইতোমধ্যেই শেষ হয়েছে।

গত মাসে পদ্মা সেতুর ওপর দিয়ে পরীক্ষামূলক ট্রেন চলাচলের পরে এবার নিয়মিত ট্রেন চালানোর প্রস্তুতি চলছে। সে লক্ষ্য নিয়ে কাজ চলছে ঢাকা থেকে শুরু করে পুরো প্রকল্পে।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের ঢাকা-নারায়ণগঞ্জ অংশের প্রায় পাঁচ কিলোমিটার এলাকা এখন এমন ভারী যন্ত্রপাতির দখলে। এ অংশে পুরানো লাইনের পাশাপাশি তিনটি রেল লাইন বসানো হচ্ছে। যার একটির কাজ শেষ। বাকি দুটির কাজও প্রায় দৃশ্যমান। ছয়টি সেতু ও কালভার্ট এবং দুটি আন্ডারপাস রয়েছে এই অংশে। এগুলোর কাজও শেষ হয়েছে।

ঢাকার কমলাপুর থেকে গেণ্ডারিয়া, কেরাণীগঞ্জ, মুন্সিগঞ্জের শ্রীনগর ও মাওয়া হয়ে এই লাইন যুক্ত হবে পদ্মা সেতুতে। পুরো প্রকল্পটি ঢাকা থেকে যশোর পর্যন্ত বিস্তৃত। তবে সেপ্টেম্বরে ঢাকা থেকে পদ্মা সেতুর ওপর দিয়ে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত ট্রেন চালুর পরিকল্পনা রয়েছে সরকারের।

ঢাকা থেকে মাওয়া পর্যন্ত অংশের বুড়িগঙ্গা ও ধলেশ্বরী নদীর ওপর বড় দুটি সেতুর নির্মাণ কাজও শেষ। ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত কাজ সম্পন্ন হয়েছে ৮৫ শতাংশ। এ অংশের ১০টি স্টেশনের মধ্যে পাঁচটিতে স্টপেজ দেয়া হবে শুরুতে। বাকিগুলো দেয়া হবে পর্যায়ক্রমে।

নতুন রেল লাইন নির্মাণ কাজের জন্য ডিসেম্বরের শুরু থেকেই বন্ধ রয়েছে ঢাকা-নারায়ণগঞ্জ ট্রেন চলাচল।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img