শুক্রবার, মে ১০, ২০২৪

ইসরাইলকে রক্ষায় ইরানের শতাধিক ড্রোন ও মিসাইল ঠেকালো আমেরিকা-ব্রিটেন

গাজ্জায় গণহত্যা পরিচালনাকারী বিশ্ব মানবতার শত্রু ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলকে রক্ষায় ইরানের শতাধিক ড্রোন ও মিসাইল ঠেকালো আমেরিকা ও ব্রিটেন।

সোমবার (১৫ এপ্রিল) ইসরাইল মিলিটারীর এক প্রতিবেদনে এই তথ্য উঠে আসে।

প্রতিবেদনে বলা হয়, ইরানের ড্রোন ও মিসাইল হামলা ঠেকাতে আমেরিকা ও ব্রিটেনের সহায়তা নিয়েছে ইসরাইল। ইরানের নিক্ষিপ্ত ১৮৫টি মোবাইল জেট ড্রোনের ১০০টিই ইসরাইলের আকাশ সীমায় প্রবেশের পূর্বে বিধ্বস্ত করে মধ্যপ্রাচ্য ও ভূমধ্যসাগরে অবস্থান করা দেশ দুটির সেনারা। এছাড়া বেশ কয়েকটি মিসাইলও বিধ্বস্ত করে তারা।

প্রতিবেদনে আরো বলা হয় যে, ইসরাইলকে লক্ষ্য করে ১১০টি ব্যালেস্টিক, ৩৬টি ক্রুজ মিসাইল ও ১৮৫টি মোবাইল জেট ড্রোন নিক্ষেপ করেছিলো ইরান। যার অধিকাংশই সফলভাবে বিধ্বস্ত করতে সক্ষম হয় ইসরাইলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। তবে বিশাল পরিমাণে হামলা হওয়ায় আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার রকেট,ড্রোন ও মিসাইল সনাক্তকরণ সিস্টেমে এক সময় ত্রুটি দেখা দেয়। ফলে কয়েকটি মিসাইল, ড্রোন ও রকেট দেশের বিভিন্ন জায়গায় এসে আঘাত হানে। ইরানের হামলার সময় ৭৫০ এর অধিক রকেট, বিভিন্ন ধরণের ড্রোন ও মিসাইল হামলা চালানো হয়েছিলো বলে উল্লেখ করা হয়। তন্মধ্যে ইরান থেকে নিক্ষিপ্তের সংখ্যা রেকর্ড করা হয় ৩৩১টি।

তবে ইরান ইসরাইলের দাবী প্রত্যাখ্যান করে বিবৃতিতে জানায়, অল্প কয়েকটি নয় বরং নিক্ষিপ্ত রকেট ও মিসাইলের অর্ধেকই সফলভাবে লক্ষ্যবস্তুতে গিয়ে আঘাত হেনেছে।

অপরদিকে পেন্টাগনের এক বিবৃতিতে জানানো হয় যে, আমেরিকা একাই ইসরাইলের দিকে ধেয়ে আসা ৮০টির অধিক ইরানী ও ইয়ামানী ড্রোন এবং ৬টি মিসাইল ধ্বংস করে। ব্রিটেনের সেনারাও ইন্টারসেপ্টিং করে ইরানের ডজন খানেক হামলা নস্যাৎ করে দেয়।

সংবাদমাধ্যমের তথ্যমতে, ইরানের মিসাইল, রকেট ও ড্রোন ইন্টারসেপ্ট করতে এক রাতে ১.৩৫ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় হয় অবৈধ রাষ্ট্র ইসরাইলের। যার পরিমাণ বাংলাদেশী মুদ্রায় ১৪ শ ৭৮ কোটি ৭৪ লক্ষ ৫০ হাজার টাকা।

উল্লেখ্য, সপ্তাহ খানেক আগে সিরিয়ায় ইরানের কনস্যুলেটে বিমান হামলা চালায় বিশ্ব মানবতার শত্রু ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইল। এতে শিয়া রাষ্ট্রটির ২ বিগ্রেডিয়ার জেনারেল সহ ৭ সামরিক উপদেষ্টা নিহত হয়। এর বিপরীতে আন্তর্জাতিক মহলে কোনো প্রতিকার না পাওয়ায় শনিবার (১৩ এপ্রিল) গভীর রাত থেকে ইসরাইলে হামলা শুরু করার দাবী করে রাষ্ট্রটি।

দামেস্কের কনস্যুলেটে হামলার প্রতিক্রিয়ায় ইরান বিশেষত ইসরাইলের গুরুত্বপূর্ণ সামরিক ঘাঁটিগুলোকে লক্ষ্য করে হামলা চালায়। ক্ষতিগ্রস্ত করে নেগেভ বিমান ঘাঁটি, যেখান থেকে দামেস্কে বিমান হামলা পরিচালনা করেছিলো ইসরাইল।

সূত্র: আল জাজিরা

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img