রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪

জাতিসংঘের গাজ্জা যুদ্ধবিরতির রেজুলেশনে সমর্থন জানালো আফগানিস্তান

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ কর্তৃক গাজ্জা যুদ্ধবিরতির রেজুলেশনে সমর্থন জানিয়েছে ইমারাতে ইসলামিয়া আফগানিস্তান।

বৃহস্পতিবার (১৩ জুন) এক বিবৃতিতে এ তথ্য জানায় আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিবৃতিতে বলা হয়, গাজ্জায় প্রাথমিকভাবে যুদ্ধ থামানোর পদক্ষেপ স্বরূপ নিরাপত্তা পরিষদের রেজুলেশনে সমর্থন জানানোর সিদ্ধান্ত নিয়েছে ইমারাতে ইসলামিয়ার সরকার। এর ফলে অত্র অঞ্চলের মানুষ অকল্পনীয় ভয়াবহতার হাত থেকে রক্ষা পাবে। কিছুটা হলেও স্বাভাবিকভাবে জীবন যাপন করতে সক্ষম হবে।

বিবৃতিতে আরও বলা হয়, গাজ্জায় ভয়ংকর ধারাবাহিক নৃশংসতা ও বাধাবিঘ্ন বিহীন জীবনযাত্রা ফিরিয়ে আনতে স্থায়ী যুদ্ধবিরতির বিকল্প নেই। এজন্য গঠনমূলক আলোচনার উপর জোর দিচ্ছে আফগানিস্তান।

সেখানে আরও বলা হয়, আমরা ফিলিস্তিন বিশেষত গাজ্জায় জায়োনিস্ট সরকার ও তার বাহিনী কর্তৃক ধারাবাহিক অপরাধের তীব্র নিন্দার কথা পুনর্ব্যক্ত করছি। পুনর্ব্যক্ত করছি ফিলিস্তিনিদের অধিকারের প্রতি আফগানিস্তান ও আফগানদের সমর্থনের কথা। নিজেদের ভূমিতে সম্পূর্ণ স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠা করা তাদের ঐতিহাসিক অধিকার। এতে আফগানিস্তান ও আফগান জনগণের সর্বদা সমর্থন ছিলো, আছে ও থাকবে।

উল্লেখ্য, ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের প্রধান মদদদাতা আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন সম্প্রতি জাতিসংঘের সাধারণ নিরাপত্তা পরিষদে গাজ্জায় যুদ্ধবিরতির একটি প্রস্তাব পেশ করেন। এতে তিনি ফিলিস্তিন স্বাধীনতাকামী ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাসের সশস্ত্র স্বাধীনতা আন্দোলনের প্রতি সমর্থনের কথা জানান। প্রস্তাবিত যুদ্ধবিরতির পরিকল্পনা বাস্তবায়নে সংগঠনটির সহযোগিতা কামনা করেন।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ বাইডেনের যুদ্ধবিরতির পরিকল্পনাটি গ্রহণ করে একটা রেজুলেশন পাশ করে।

সূত্র: হুররিয়াত

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img