শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪

আফগান ফক্বীহ ওয়ালিউল হক সিদ্দিকীর ইন্তেকালে ড. আলি সাল্লাবির শোক

ইমারাতে ইসলামিয়া আফগানিস্তানের শতবর্ষী আলেম ফক্বীহ ওয়ালিউল হক সিদ্দিকীর ইন্তেকালে শোক প্রকাশ করেছেন মুসলিম স্কলার ও ইতিহাসবিদ ড. আলি মুহাম্মাদ সাল্লাবি।

বৃহস্পতিবার (১৩ জুন) এ খ্যাতনামা মুসলিম স্কলারের ফেসবুক পেজে এ বিষয়ে একটি শোকবার্তা প্রকাশ করা হয়।

শোকবার্তায় তিনি ফক্বীহ ওয়ালিউল হক সিদ্দিকীর ইন্তেকালে আফগান জনগণ, তাঁর পরিবার-পরিজন ও বিশ্বের সকল মুসলিমের প্রতি সমবেদনা জানান।

তিনি বলেন, মানুষ ও সমাজ গড়ার কারিগর বিশিষ্ট ফক্বীহ শাইখ ওয়ালিউল হক সিদ্দিকীর ইন্তেকালে আমি গভীরভাবে শোকাহত। আফগান জনগণ ও মুসলিম উম্মাহর সকলের প্রতি আমি সমবেদনা জানাচ্ছি।

মৃত্যুর আগ পর্যন্ত প্রায় শত বছর বয়সেও তিনি অসংখ্য তালিবুল ইলমকে কুরআন শিখিয়ে ও হিফজ করিয়ে আসছিলেন। সুন্নাহ (হাদিস), ফক্বীহসহ বিভিন্ন শাস্ত্রে বিচরণ করে অসংখ্য শিক্ষার্থী তাঁর এজাজত লাভে ধন্য হয়েছে।

‘নিশ্চয় দেওয়া-নেওয়ার ক্ষমতা একমাত্র আল্লাহর। প্রতিটি বস্তুরই রয়েছে নির্দিষ্ট সময়সীমা, যা তিনিই ভালো জানেন। আমরা শুধু আল্লাহর সন্তুষ্টি কামনা করতে পারি। আল্লাহ পাক আমাদের সকলকে বিরাট প্রতিদান দিন। আমাদের মাঝ থেকে বিদায় নেওয়া ব্যক্তিকে ক্ষমা করে দিন। তাঁকে জান্নাতের সর্বোচ্চ শিখরে জায়গা করে দিন। তাঁর শুভাকাঙ্ক্ষী ও পরিবার-পরিজনের অন্তরকে ধৈর্য সিক্ত করে দিন।’

এছাড়া ওয়ালিউল হক সিদ্দিকীর ইন্তেকালকে কিয়ামত পূর্ব সময়ের ব্যাপারে কুরআন-হাদিসে বর্ণিত বিভিন্ন আয়াত, হাদিস ও এর নির্ভরযোগ্য ব্যাখ্যার আলোকে পর্যালোচনা করেন ড. আলি সাল্লাবি। যার মূল বক্তব্য হল, কিয়ামতের পূর্বে নির্ভরযোগ্য আলেম, ফক্বিহ ইসলামের ভাষ্যকারদের তুলে নিয়ে আল্লাহ পাক পৃথিবীকে সংকুচিত করতে থাকবেন। এধরণের সালেহীন বা নেককারদের মৃত্যু কিয়ামতের অন্যতম আলামত।

সাইয়েদ মুহাম্মাদ ইউনুস সাদাতের সূত্রে তিনি বিখ্যাত সাহাবী ও ইসলামের প্রথম খলিফা হযরত আবু বকর রা. এর এই বংশধরের সংক্ষিপ্ত জীবনীও নিজ ফেসবুক পেজে তুলে ধরেন।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img