শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

ইসরাইলি সন্ত্রাসবাদের মূলোৎপাটনের চাবিকাঠি মুসলিম ঐক্য : পেজেশকিয়ান

ইরানের প্রেসিডেন্ট ড. মাসুদ পেজেশকিয়ান বিশ্বের মুসলিম দেশগুলোর মধ্যে একটি যৌথ ইউনিয়ন গঠনের আহ্বান জানিয়েছেন।

তিনি বলেছেন, মুসলিম বিশ্বের এই ঐক্য “ইহুদিবাদী সন্ত্রাসবাদের” বিরুদ্ধে কার্যকর লড়াইয়ের জন্য গুরুত্বপূর্ণ।

আজ (বুধবার) ইরাকের রাজধানী বাগদাদে প্রেসিডেন্ট আবদুল লতিফ রশিদের সঙ্গে বৈঠকে মাসুদ পেজেশকিয়ান এ মন্তব্য করেন।

পেজেশকিয়ান মুসলিম দেশগুলোর মধ্যে সীমানা নির্মূল করার জন্য প্রচেষ্টা চালানোর আহ্বান জানিয়েছেন যা ইউরোপীয় ইউনিয়নের মতো জোট গঠনের দিকে এগিয়ে নেবে।

পেজেশকিয়ান বলেন, “মুসলিম দেশগুলোর মধ্যে ঐক্য পশ্চিমা নিষেধাজ্ঞা বানচাল করতে সহায়তার পাশাপাশি ইহুদিবাদী ইসরাইলের সন্ত্রাসবাদ মূলোৎপাটনের চাবিকাঠি হিসেবে কাজ করবে।”

তিনি ইরান-ইরাক সম্পর্কের ঐতিহাসিক ও কালজয়ী দিকের প্রতি ইঙ্গিত করে বলেন, দুই দেশের মধ্যে স্থায়ী আর্থিক ও অর্থনৈতিক চুক্তি দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদার করতে এবং আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় যৌথ সহযোগিতা দরকার।

প্রেসিডেন্ট পেজেশকিয়ান দ্বিপক্ষীয় ও আঞ্চলিক সহযোগিতা আরো বাড়ানোর দিকে মনোযোগ দেয়ার প্রয়োজনীয়তার ওপর জোর দেন। একই প্রেক্ষাপটে তিনি বিশেষজ্ঞ কমিটি গঠনের আহ্বান জানান যা দুই দেশের রাজনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং সামাজিক সম্পর্ক বৃদ্ধিতে কাজ করতে পারে।

বৈঠকে ইরাকেরে প্রেসিডেন্ট রশিদ লতিফ পেজেশকিয়ানের সফরকে স্বাগত জানান এবং ইরানের সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসি এবং সাবেক পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ানের স্মৃতির প্রতি সম্মান জানান। গত মে মাসে ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলে হেলিকপ্টার দুর্ঘটনায় তারা শহীদ হন।

তিনি দুই দেশের মধ্যে আরো চুক্তি ও সমঝোতা স্মারক সইয়ের ঘটনাকে স্বাগত জানান এবং আর্থিক বিনিময়েরে ক্ষেত্রে ডলার বাদ দেয়ার প্রচেষ্টা জোরদার করার কথা বলেন।

ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের সাবেক রাজনৈতিক ব্যুরোর প্রধান ইসমাইল হানিয়াহকে হত্যার সময় ইরানের ভৌগোলিক সার্বভৌমত্ব লঙ্ঘনের নিন্দা করেন।

সূত্র : পার্সটুডে

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img