রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪

নেতানিয়াহুর গণহত্যার ধরণে ঈর্ষান্বিত হবেন হিটলার: এরদোগান

ফিলিস্তিনিদের উপর ইসরাইলী প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর গণহত্যার ধরণ সাবেক জার্মান শাসক এডলফ হিটলারকে ঈর্ষান্বিত করবে বলে উল্লেখ করলেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান।

রবিবার (১২ মে) গ্রিসের ক্যাথিমেরিনি পত্রিকাকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি একথা বলেন।

এরদোগান বলেন, মাসের পর মাস হাসপাতাল ও ঘরবাড়িতে ইসরাইলের বোমাবর্ষণ, শিশু ও বেসামরিক লোকজন হত্যা, নির্যাতন, খাদ্য, পানীয় ও ওষুধের অভাব জিইয়ে রাখার দিকে কি কারো পক্ষে তাকানো সম্ভব? ইসরাইলের জন্য এসব বৈধ মনে করতে পারে? হিটলার অতীতে কী করেছিলো? সে নিপীড়ন চালিয়েছিলো এবং বন্দী শিবিরে গণহত্যা চালিয়েছিলো। গাজ্জা কি ৭ অক্টোবরের পূর্ব থেকেই উন্মুক্ত কারাগার ছিলো না? বন্দী শিবিরের ন্যায় অবরুদ্ধ করে রাখা অঞ্চলটির লোকজন কি সীমিত খাদ্য ও সামগ্রীর ব্যাপারে বছরের পর বছর অভিযোগ জানিয়ে আসেনি? তাহলে ৭ অক্টোবরের পর সবচেয়ে নৃশংস ও পরিকল্পিত ভয়াবহ গণহত্যার জন্য কারা দায়ী?

তিনি আরো বলেন, নেতানিয়াহুর গণহত্যার ধরণ এমন পর্যায়ে পৌঁছেছে যে স্বয়ং হিটলার ঈর্ষান্বিত হয়ে পড়বেন। হ্যাঁ, আমি ইসরাইলের কথা বলছি, যারা অ্যাম্বুল্যান্সকে, মানবিক সহায়তা ও খাদ্য বিতরণ পয়েন্টকে হামলার লক্ষ্যবস্তু বানায়। সহায়তা বহর ও এর স্বেচ্ছাসেবীদের উপর এলোপাতাড়ি গুলি চালায়। এখন পর্যন্ত প্রায় ৩৫ গাজার ফিলিস্তিনিকে হত্যা করেছে দখলদার জায়োনিস্ট রাষ্ট্রটি। বর্তমান নৃশংসতা ও ধ্বংসযজ্ঞ গাজ্জাকে ধ্বংসস্তুপে পরিণত করেছে। এছাড়া ২০০৭ সাল থেকে অবরুদ্ধ করে রাখা উপত্যকাটিতে ক্ষুধা ও রোগের মাত্রা বহুগুণে বাড়িয়ে দিয়েছে।

দক্ষিণ আফ্রিকার আবেদনের প্রেক্ষিতে আইসিজে জানুয়ারিতে গণহত্যা কনভেনশন-১৯৪৮ লঙ্ঘন করে ইসরাইলের পক্ষ থেকে এমন অপরাধমূলক কর্মকাণ্ড ও অপতৎপরতা খুঁজে পায়। সাময়িক আদেশ জারি করে যে, ইসরাইলী সেনারা যেনো কনভেনশন অনুসারে নিষিদ্ধ এমন কোনো কাজ না করে তা নিশ্চিত করতে হবে ইসরাইলকে।

তুর্কি প্রেসিডেন্ট এই প্রসঙ্গে বলেন, গাজ্জার জনগণের বিশেষত জীবনের অধিকার ও স্বাধীনতা কেড়ে নিচ্ছে ইসরাইল। লঙ্ঘন করছে মানবাধিকার, জাতিসংঘের রেজুলেশন ও আন্তর্জাতিক আইন। পক্ষান্তরে আমরা ফিলিস্তিনিদের অধিকার ও শান্তি রক্ষার চেষ্টা চালিয়ে যাচ্ছি। ১৯৬৭ এর সীমানা অনুসারে পূর্ব জেরুসালেমকে রাজধানী করে স্বাধীন-সার্বভৌম ফিলিস্তিন ও ভৌগোলিকভাবে একীভূত রাষ্ট্র প্রতিষ্ঠিত থাকলে ফিলিস্তিনিদের প্রতিরোধ যুদ্ধের প্রয়োজন হতো না। হামাস জানিয়েছিলো যে, এরূপ রাষ্ট্র প্রতিষ্ঠিত হলে তারা তাদের সশস্ত্র শাখা থেকে বিচ্ছিন্ন হয়ে শুধুমাত্র রাজনৈতিক দল হিসেবে কার্যক্রম চালিয়ে যাবে। এছাড়া দ্বি-রাষ্ট্র সমাধান দীর্ঘস্থায়ী ও টেকসই শান্তি নিশ্চিত করার একটি কার্যকরী উপায়।

যুদ্ধবিরতি প্রসঙ্গে তিনি বলেন, হামাস সর্বশেষ প্রস্তুতকৃত ও প্রস্তাবিত যুদ্ধবিরতি ও বন্দী বিনিময় চুক্তিতে সম্মত হয়। কিন্তু ইসরাইল এতে অসম্মতি জানায়। তারা যুদ্ধবিরতি চায় না। তারা চায় পুরো গাজ্জা দখল করে নিতে। এই লক্ষ্যে নৃশংসতা ও গণহত্যাও অব্যাহত রেখেছে। ইসরাইলকে যারা সমর্থন দিচ্ছে তাদের এসব বিবেচনায় নিয়ে নিজ সিদ্ধান্তের ব্যাপারে পুনর্বিবেচনা করতে হবে। শান্তি প্রতিষ্ঠা ও রক্ষার দায়িত্ব পালনে ঐতিহাসিক পদক্ষেপ নিতে হবে।

সূত্র: মিডল ইস্ট মনিটর

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img