বৃহস্পতিবার, অক্টোবর ২৪, ২০২৪

প্রায় একযুগ পর সিরিয়াতে দূতাবাস চালু করল সৌদি আরব

প্রায় এক যুগেরও বেশি সময় পর সিরিয়াতে পুনরায় দূতাবাস চালু করেছে মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দেশ সৌদি আরব। একটি দীর্ঘ সময় ধরে সৌদি আরব ও সিরিয়ার মধ্যে কোন ধরনের কূটনৈতিক সম্পর্ক ছিল না। তবে গত বছর পুনরায় কূটনৈতিক সম্পর্ক স্থাপনের বিষয়ে সম্মত হয় উভয় দেশ। যার পরিপ্রেক্ষিতে দূতাবাস স্থাপনের বিষয়টিকে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ বলে ধরা হচ্ছে।

সোমবার দামেস্কের বিলাসবহুল একটি হোটেলে স্বাগত জানিয়ে বরন করে নেওয়া হয় নবনিযুক্ত সৌদি চার্জ ডি অ্যাফেয়ার্স আব্দুল্লাহ আল হারিথকে।

এসময় তিনি বলেন, “ভাতৃপ্রতিম দুই দেশের মধ্যে পুনরায় দূতাবাস চালু করার বিষয়টি একটি ঐতিহাসিক ও গুরুত্বপূর্ণ মুহূর্তের প্রতিনিধিত্ব করে। দামেস্কের সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে প্রতিশ্রুতিবদ্ধ রিয়াদ।”

এই অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সিরিয়ার প্রবাসী ও পররাষ্ট্র মন্ত্রনালয়ের সহকারি মন্ত্রী আয়মান রাদ। এসময় উভয় দেশের মধ্যে সামাজিক বন্ধন ও ভ্রাতৃপ্রতিম সম্পর্কে তুলে ধরেন তিনি।

উল্লেখ্য, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ সরকারের সাথে সম্পর্ক স্বাভাবিক করার প্রক্রিয়ার অংশ হিসেবে গত বছর রিয়াদে পুনরায় দূতাবাস চালু করে সিরিয়া। এর ঠিক এক বছর পর, দামেস্কে দূতাবাস চালু করল সৌদি আরব।

সূত্র: মিডল ইস্ট মনিটর

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img