বৃহস্পতিবার, অক্টোবর ২৪, ২০২৪

কুদস ও আকসা রক্ষায় খেলাফতী ঐক্য গড়ার ইঙ্গিতবহ তাগাদা তুরস্কের!

দীর্ঘ ১৩ বছর পর আরব লীগের অধিবেশনে যোগ দিয়ে আরব ও মুসলিম বিশ্বকে খেলাফতী ঐক্য গড়ার ইঙ্গিতবহ তাগাদা দিয়েছে তুরস্ক!

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) কায়রোতে উপসাগরীয় আরব রাষ্ট্রগুলোর বৃহৎ জোট সংস্থাটির ১৬২ তম পররাষ্ট্র অধিবেশন শুরু হয়।

অধিবেশনে উদ্বোধনী বক্তব্য রাখেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী ও সাবেক গোয়েন্দা প্রধান হাকান ফিদান। তিনি বলেন, বর্তমান বিশ্ব ব্যবস্থা ফিলিস্তিনি গণহত্যা রুখতে ব্যর্থ হয়েছে। তাই এখনই সময় আমাদের আমাদের আবার আগের মতো এক হওয়ার। মুহুর্তটিকে ঐতিহাসিকভাবে স্মরণীয় করে তোলার। এখন সময় হলো ঐক্য ও সংহতির। বিশ্ব ফিলিস্তিনি, আরব ও মুসলিমদের জীবনকে অন্যান্যদের তুলনায় তুচ্ছজ্ঞান করছে এটি মেনে নেওয়ার মতো নয়।

তিনি আরো বলেন, হারাম শরীফ (৩য় পবিত্র মসজিদ আকসা) এর পরিচয় ও বিশেষত্ব রক্ষায় যা যা করা দরকার মুসলিম বিশ্ব তা করবে। জেরুসালেম ও মসজিদে আকসার ঐতিহাসিক পরিচয় ও বিশেষত্ব পরিবর্তনে ইসরাইল বেপরোয়া হয়ে উঠেছে। নিয়মিত হারাম শরীফে (৩য় পবিত্র মসজিদ আকসায়) তাণ্ডব ও নির্লজ্জ উস্কানির লক্ষ্যে পুলিশী সুরক্ষায় শত শত উগ্র ইহুদিবাদী সন্ত্রাসীকে লেলিয়ে দিচ্ছে। ইসরাইল ও তাদের কর্মকাণ্ডকে প্রত্যাখ্যান করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের বিরুদ্ধে আমরা সম্মিলিত পদক্ষেপ নিবো।

আরব দেশ, মুসলিম দেশ, ফিলিস্তিনি গ্রুপ ও জাতিসংঘের মতো সংস্থাগুলোকে আমি তাদের অবস্থান ও ক্ষমতা জোরদার করার অনুরোধ জানাচ্ছি। অনুরোধ জানাচ্ছি নিজেদের অবস্থান ও ক্ষমতার সঠিক ব্যবহারের। একমাত্র তখনই আমরা এই বর্বরোচিত যুদ্ধচক্র থামিয়ে দিতে সক্ষম হবো। আগের দফার আগ্রাসনে দায়সারাভাব দেখানোর পরিণতিতে আমাদের আজ ভয়াবহ রক্তপাত দেখতে হচ্ছে। এবার আমাদের আগের মতো হওয়া যাবে না। যারা এসবের জন্য দায়ী তাদের অবশ্যই আন্তর্জাতিক আদালতে অপরাধী সাব্যস্ত করাতে হবে। তাদের জবাবদিহির আওতায় আনতে হবে। যারা খুনী ইসরাইলী প্রধানমন্ত্রীর পক্ষ নিবে তারাও গণহত্যার জন্য সমান দায়ী থাকবে।

সূত্র: আনাদোলু

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img