রবিবার, মে ১৯, ২০২৪

যুদ্ধের প্রস্তুতির নির্দেশ কিম জং উন

এবার উত্তর কোরিয়া সেনাবাহিনীর শীর্ষ জেনারেলকে বরখাস্ত করলেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন। একই সঙ্গে সম্ভাব্য যুদ্ধের জন্য আরও প্রস্তুতি, অস্ত্র উৎপাদন বৃদ্ধি এবং সামরিক মহড়া বাড়ানোর নির্দেশ দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (১০ আগস্ট) রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

কিম সেন্ট্রাল মিলিটারি কমিশনের একটি বৈঠকে এই নির্দেশ দেন। সেখানে উত্তর কোরিয়ার শত্রু দেশগুলোকে প্রতিহত করতে পাল্টা ব্যবস্থার পরিকল্পনা নিয়ে আলোচনা করা হয়। তবে শত্রু দেশগুলোর নাম উল্লেখ করা হয়নি।

কেসিএনএ-এর প্রতিবেদনে বলা হয়েছে, জেনারেল রি ইয়ং গিলকে সামরিক বাহিনীর শীর্ষ জেনারেল চিফ অব জেনারেল স্টাফ পাক সু ইলের স্থলাভিষিক্ত হিসেবে ঘোষণা করা হয়েছে। তবে এ বিষয়ে বিস্তারিত তথ্য জানানো হয়নি। প্রতিরক্ষা মন্ত্রী হিসেবেও রি ইয়ং দায়িত্ব পালন করবেন কি না সে বিষয়টি এখনও স্পষ্ট নয়।

কেসিএনএ প্রকাশিত একটি ফুটেজে দেখা গেছে, কিম একটি মানচিত্রে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল এবং তার আশেপাশের এলাকাগুলোর দিকে ইশারা করছেন।

এদিকে ইউক্রেনে যুদ্ধের জন্য রাশিয়াকে কামান, রকেট এবং ক্ষেপণাস্ত্রসহ বিভিন্ন অস্ত্র সরবরাহ করা হচ্ছে বলে উত্তর কোরিয়ার বিরুদ্ধে অভিযোগ এনেছে আমেরিকা। যদিও রাশিয়া এবং উত্তর কোরিয়া এসব দাবি অস্বীকার করেছে।

সূত্র: দ্য গার্ডিয়ান

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img