বৃহস্পতিবার, মে ৯, ২০২৪

এরদোগানের সফরকে ফলপ্রসূ করতে কাতারের আমীরের সাথে তুর্কি ভাইস প্রেসিডেন্টের বৈঠক

কূটনৈতিক সম্পর্কের অর্ধশত বার্ষিকী উদযাপন উপলক্ষে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের কাতার সফরকে ফলপ্রসূ করতে দেশটিতে সফরে গিয়েছেন ভাইস প্রেসিডেন্ট জেভদেত ইয়েলমাজ।

সফরে তিনি কাতারের আমীর তামিম বিন হাম্মাদ আল ছানীর সাথে বৈঠক করেছেন।  রবিবার (৯ জুলাই) রাজধানী দোহায় কাতারের আমীরের বাসভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকের ব্যাপারে ইয়েলমাজ এক টুইট বার্তায় বলেন, কূটনৈতিক সম্পর্ক স্থাপনের অর্ধশত বার্ষিকী উদযাপন করতে যাচ্ছে তুরস্ক ও কাতার। এজন্য উচ্চ পর্যায়ের কৌশল বিষয়ক কমিটির ৯ম বৈঠকের পরিকল্পনা সাজিয়েছি আমরা। দু’দেশের উচ্চ পদস্থদের সমন্বয়ে গঠিত এই কমিটির আগের ৮ বারের বৈঠকে মোট ৯৫টি চুক্তি সাক্ষরিত হয়েছে।

জেভদেত ইয়েলমাজ বলেন, প্রেসিডেন্ট এরদোগানের আসন্ন কাতার সফরে দ্বিপাক্ষিক ও প্রতিনিধি পর্যায়ের বৈঠক ফলপ্রসূ করতে আজ দু’দেশের মধ্যকার সম্পর্ক জোরদার ও অর্থনৈতিক সহযোগিতায় যেসব সম্ভাবনা রয়েছে তা নিয়ে আলোচনা করেছি আমরা। বিশেষত প্রাকৃতিক শক্তি ও প্রতিরক্ষা শিল্পে সহযোগিতা জোরদারে নতুন নতুন প্রকল্প নিয়ে আলোচনা হয়েছে। এসব উদ্যোগ দু’দেশের বন্ধনকে আরো গভীরে নিয়ে যেতে, পারস্পরিক স্বার্থ রক্ষায় আরো দৃঢ় হতে সহায়ক হবে বলে আমরা আশাবাদী। এসব উদ্যোগ দু’দেশের পারস্পরিক সহযোগিতায় মজবুত ভিত্তি হিসেবে কাজ করবে।

কাতার ও তুরস্কের কৌশলগত সহযোগিতা আঞ্চলিক স্থিতিশীলতা রক্ষায় এবং অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখবে উল্লেখ করে তিনি বলেন, দুই দেশের বন্ধুত্ব ও সহযোগিতার সম্পর্ক সর্বক্ষেত্রে আরো এগিয়ে যাবে বলে আমরা বিশ্বাস করি।

এছাড়াও তিনি আতিথেয়তার জন্য কাতারের রাষ্ট্রীয় কর্মকর্তা, বিশেষত দেশটির আমীর তামিম বিন হাম্মাদ আল ছানীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এই বৈঠকে তুর্কি ভাইস প্রেসিডেন্ট জেভদেত ইয়েলমাজের সাথে অর্থমন্ত্রী মুহাম্মদ সিমসাকও উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, আগামী ১৭-১৯ জুলাই উপসাগরীয় আরব রাষ্ট্রগুলোতে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের সফর করার কথা রয়েছে।

সূত্র: আনাদোলু

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img