রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪

বসনিয়া ও হার্জেগোভিনায় সিনান বে মসজিদটি পুনর্নির্মাণ করেছে তুরস্ক

বসনিয়া ও হার্জেগোভিনায় যুদ্ধ চলাকালীন সময়ে ধ্বংসপ্রাপ্ত সিনান বে মসজিদটি সফলভাবে পুনর্নির্মাণ করেছে তুরস্কের সরকারি দাতা সংস্থা। পুনর্নির্মাণের ক্ষেত্রে শুধুমাত্র মসজিদটির সৌন্দর্য নয়, বরং এর প্রকৃত নকশাও পুনরুদ্ধারের চেষ্টা করা হয়েছে। পাশাপাশি এখানে থাকা সিনান বে ও তার স্ত্রীর সমাধিও সংস্কার করা হয়েছে। জানা গেছে আগামী শুক্রবার মসজিদটি উদ্বোধন করা হবে।

সম্পূর্ণ পরিকল্পনাটি বাস্তবায়ন করা হয়েছে বসনিয়া ও হার্জেগোভিনার মুসলিম কমিউনিটি এবং তুরস্কের সরকারি দাতা সংস্থার যৌথ উদ্যোগে‌।

প্রসঙ্গত, এই মসজিদটি সর্বপ্রথম ষোড়শ শতাব্দীতে নির্মাণ করা হয়। এটি নির্মাণ করেন তৎকালীন উসমানীয়দের প্রধান ও বিখ্যাত নির্মাণ শিল্পী সিনান বে। পরবর্তীতে ১৯৯২ সালে বসনিয়া যুদ্ধ চলাকালে সার্বিয়ান সেনারা এটিকে ধ্বংস করে দেয়।

গোরাজদের মুফতি রেমজি পিতিক মসজিদটি সফলভাবে পুনর্নির্মাণের সকল কাজ শেষ হয়েছে বলে ঘোষণা করেছেন। তিনি বলেন, “গত ১০ বছরের মধ্যে গোরাজদে অঞ্চলে নির্মিত এটি তৃতীয় মসজিদ। আমাদের আরো অনেক কিছু করার রয়েছে। মসজিদটির পুনর্নির্মাণ ক্যাজনিসের বাসিন্দাদের জন্য একটি নতুন জীবনের সূচনা করবে। মসজিদটির জন্য এই অঞ্চলে সফর করার প্রেরণা পাবে অনেক মানুষ।”

সূত্র: মিডল ইস্ট মনিটর

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img