রবিবার, মে ১৯, ২০২৪

কাশ্মীরে নারীদের ওপর নিপীড়ন বন্ধ করো ভারত : আজাদ কাশ্মীরে বিক্ষোভে নারীরা

ভারত দখলকৃত জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি আরও ভয়াবহতার দিকে এগিয়ে যাচ্ছে। এ অবনতিশীল পরিস্থিতিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করতে আজাদ কাশ্মীরে একটি প্রতিবাদ ও বিক্ষোভ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৮ মার্চ) আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে মুজাফফরাবাদে এ বিক্ষোভ কর্মসূচি পালিত হয়। বিক্ষোভে বিপুল সংখ্যক নারী ব্যানার ও প্লাকার্ডসহ অংশ নেয়। এ সময় তারা ভারতের অবৈধ দখলদারিত্ব থেকে জম্মু ও কাশ্মীরের স্বাধীনতার পক্ষে স্লোগান দেয়।

স্লোগানে নারীরা বলেন, ভারত কাশ্মীরি নারীদের ওপর নিপীড়ন বন্ধ করো এবং জম্মু ও কাশ্মীর ছেড়ে দাও।

অনুষ্ঠানে বক্তারা বলেন, আন্তর্জাতিক বিশ্ব নারীর অধিকার রক্ষার সফলতা দাবি করলেও লাখ লাখ কাশ্মীরি নারী এখনও ইতিহাসের সবচেয়ে নিষ্ঠুর নিপীড়নের শিকার হচ্ছে। সন্ত্রাস ও বর্বরতার ছায়ায় লক্ষ লক্ষ কাশ্মীরি নারীকে অবস্থান করতে বাধ্য করা হচ্ছে।

বক্তারা আরও বলেন, তথাকথিত গণতন্ত্রের আড়ালে ভারত সরকার সামরিক শক্তির মাধ্যমে কাশ্মীরি নারীদের সকল অধিকার লঙ্ঘন করছে।

এ সময় তারা জাতিসংঘের কাছে সেই সব ভারতীয় সেনাদের বিরুদ্ধে শাস্তির দাবি জানায়, যারা কুনানপোশপোরায় কাশ্মীরি নারীদের ধর্ষণসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ডের সাথে জড়িয়ে রয়েছে।

এছাড়াও ভারত ও দখলকৃত জম্মু ও কাশ্মীরের কারাগারে বন্দি আছিয়া আন্দ্রাবী, নাহিদা নাসরিন, ফাহমিদা সোফিসহ অন্যান্য নারীদের মুক্তির জন্য মানবাধিকার সংগঠনগুলোর প্রতি আহ্বান জানিয়েছে তারা।

অনুষ্ঠানে বক্তারা কাশ্মীরের স্বাধীনতা আন্দোলনে নারীদের ভূমিকা ও আত্মত্যাগের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

সূত্র: কেএমএস

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img