মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

অস্ত্র দিয়ে গণহত্যায় অংশগ্রহণের অভিযোগ আমলে নিয়ে জার্মানির বিরুদ্ধে শুনানি শুরু

ইসরাইলকে অস্ত্র দিয়ে গাজ্জা গণহত্যায় অংশগ্রহণের অভিযোগ আমলে নিয়ে জার্মানির বিরুদ্ধে সেন্ট্রাল আমেরিকার দেশ নিকারগুয়ার মামলার শুনানি শুরু করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত আইসিজে।

সোমবার (৮ এপ্রিল) নেদারল্যান্ডসের হেগে মামলার শুনানি শুরু হয়।

আন্তর্জাতিক আদালতের শুনানিতে জার্মানির বিরুদ্ধে মামলার বিষয়ে নিকারগুয়ার রাষ্ট্রদূত গোমেজ বলেন, জার্মানি শুরু থেকেই এবিষয়ে সচেতন ছিলো যে, ইসরাইল আন্তর্জাতিক আইনের কোনো রকমের তোয়াক্কা না করে ৯ অক্টোবর থেকে গাজ্জায় ব্যাপকভাবে গণহত্যা চালিয়ে আসছে। তারা এবিষয়েও সচেতন ছিলো যে, ২৬ জানুয়ারি আন্তর্জাতিক আদালতের আদেশ সত্ত্বেও ইসরাইলের অব্যাহত নৃশংসতা যুদ্ধাপরাধ বলে বিবেচিত হতে পারে। এরপরও তারা আন্তর্জাতিক আইন রক্ষার যে বাধ্যবাধকতা রয়েছে তার তোয়াক্কা না করে বিরতিহীনভাবে ইসরাইলকে অস্ত্র সহায়তা দিয়ে এসেছে। গণহত্যা কনভেনশন মানতে বাধ্য রাষ্ট্র হিসেবে তাদের অবশ্যই ইসরাইলকে অস্ত্র সহায়তা বন্ধ করতে হবে। আন্তর্জাতিক আইন রক্ষার যে বাধ্যবাধকতা রয়েছে তাকে সম্মান করতে হবে।

এর আগে ফরাসি আইনজীবী প্যালেট বলেন, জাতিসংঘের গণহত্যা কনভেনশনের ৩য় অনুচ্ছেদ মোতাবেক জার্মানি গণহত্যার মারাত্মক অপরাধের সাথে জড়িত। তারা শুরু থেকেই অবগত ছিলো তাদের দেওয়া সামরিক সহায়তা ও অস্ত্র ফিলিস্তিনি নিধনযজ্ঞে ব্যবহার করতে পারে ইসরাইল। জার্মানিকে অবিলম্বে অস্ত্র ও সামরিক সহায়তা প্রদান বন্ধ করতে হবে। আন্তর্জাতিক আইন লঙ্ঘনের বিষয়ে অবগত থাকা সত্ত্বেও ইসরাইলকে অস্ত্র ও সামরিক সহায়তা দিয়ে যাওয়ায় শাস্তি প্রদান করতে হবে।

উল্লেখ্য, জার্মানির বিরুদ্ধে সেন্ট্রাল আমেরিকার দেশ নিকারগুয়ার করা মামলার শুনানি ২দিন যাবত চলমান থাকবে।

সূত্র: আল জাজিরা

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img