মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

মারা যায়নি সুইডেনে কুরআন পোড়ানো ব্যক্তি; নরওয়েতে গ্রেফতার

সুইডেনে বারবার পবিত্র কুরআন পোড়ানোর জন্য বিশ্বব্যাপী ব্যাপক সমালোচিত ইরাকি নাগরিক সালওয়ান মোমিকা মারা যায়নি। তাকে নরওয়ে থেকে গ্রেফতার করা হয়েছে ও বর্তমানে সুইডেনে নির্বাসনে পাঠানোর প্রক্রিয়া চলছে।

সম্প্রতি তার মৃত্যুর খবর চাওর হয়েছিল। তবে ফরাসি বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, ওই ব্যক্তি মারা যাননি।

এএফপির প্রতিবেদন থেকে জানা গেছে, বার বার পবিত্র কুরআন পোড়ানোর দায়ে মুসলিম বিশ্বের চাপের মুখে সুইডেন সরকার সালওয়ানকে বসবাসের অনুমতি পুনঃনবায়ন করতে অস্বীকৃতি জানায়। ফলে তিনি আশ্রয়ের আশায় প্রতিবেশী দেশ নরওয়েতে গিয়েছিলেন ইরাকি খ্রিস্টান এই নাগরিক।

নরওয়ের অসলো ডিস্ট্রিক্ট কোর্টের এ সংক্রান্ত এক রায়ের নথি অনুসারে, মোমিকাকে গত ২৮ মার্চ গ্রেপ্তার করা হয়। তার একদিন আগেই সেখানে পৌঁছান তিনি।

প্রতিবেদনে বলা হয়, ৩০ মার্চ শুনানির পর মোমিকাকে চার সপ্তাহের জন্য আটক রাখার সিদ্ধান্ত নেন আদালত। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) আইন মেনেই তাকে সুইডেনে ফেরত পাঠানোর অপেক্ষায় রয়েছে নরওয়েজিয়ান ডিরেক্টরেট অব ইমিগ্রেশন (ইউডিআই)। আদালতের রায়ে বলা হয়েছে, আনুষ্ঠানিক ব্যবস্থা হয়ে যাওয়ার সঙ্গে সঙ্গেই মোমিকাকে সুইডেনে ফেরত পাঠানো হবে।

মোমিকার কুরআন পোড়ানোর ঘটনা মুসলিম দেশগুলোতে ব্যাপক ক্ষোভ ও নিন্দার জন্ম দিয়েছিল। এমনকি, ইরাকি বিক্ষোভকারীরা গত বছরের জুলাই মাসে বাগদাদের সুইডিশ দূতাবাসে একাধিকবার হামলা চালায়। পরবর্তী সময়ে সুইডিশ সরকার মুসলিম বিশ্বের চাপে পড়ে কুরআন পোড়ানোর ঘটনায় নিন্দা জানায় ও কুরআনসহ অন্যান্য ধর্মগ্রন্থের অবমাননা ঠেকাতে পদক্ষেপ নেওয়ার কথা জানায়।

সূত্র: এএফপি

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img