মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

কট্টর ইসরাইলপন্থী পার্টির সদস্যদের চরমপন্থী বলায় সাবেক ব্রিটিশ মন্ত্রীর বিরুদ্ধে ইহুদি বিদ্বেষের অভিযোগ

কট্টর ইসরাইলপন্থী কনজারভেটিভ পার্টির সদস্যদের চরমপন্থী বলায় সাবেক ব্রিটিশ মন্ত্রী অ্যালেন ডানকানের বিরুদ্ধে তদন্ত শুরুর ঘোষণা দিয়েছে ব্রিটেনে সরকার গঠনকারী দল কনজারভেটিভ পার্টি।

শুক্রবার (৫ এপ্রিল) তার বিরুদ্ধে তদন্ত শুরুর ঘোষণা দেয় দলটি।

ব্রিটেনের ফরেন অফিস মিনিস্টার হিসেবে দায়িত্ব পালন করা সাবেক এই মন্ত্রী বৃহস্পতিবার (৪ এপ্রিল) এলবিসি রেডিওর এক সাক্ষাতকারে দাবী করেছিলেন যে, তার পার্টির বেশ ক’জন সদস্য কট্টর ইসরাইলপন্থী এবং চরমপন্থী।

তিনি বলেছিলেন, তার পার্টির কলিগ যারা ইসরাইলকে সমর্থন করে তারা নিজ দেশের নয় বরং, ভিনদেশের স্বার্থ ও রাজনীতির চর্চা করে। কনজারভেটিভ ফ্রেন্ডস অফ ইসরাইল পার্টির (সিএফআই) প্রেসিডেন্ট লর্ড স্টুয়ার্ট পোলক ও হাউজ অফ লর্ডসের চেয়ারম্যান লর্ড এরিক পিকেলসও এতে শামিল রয়েছেন।

পরবর্তীতে টাইমস রেডিওকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি বলেছিলেন, ফিলিস্তিনে ইসরাইলের অবৈধ দখলদারিত্ব ও বসতি স্থাপনের বিরুদ্ধে নিন্দা না করতে মাইকেল গভ, অলিভার ডাউডেন, সুয়েলা ব্র্যাভারম্যান, রবার্ট জেনরিক এবং প্রীতি প্যাটেলের মতো কনজারভেটিভের অন্যান্য এমপি মন্ত্রীরাও চরমপন্থাকে বেছে নিয়েছিলেন।

এছাড়া স্কাই নিউজের এক প্রশ্নের জবাবে তিনি বলেছিলেন, ৭ অক্টোবরের হামলার কারণ ইসরাইল নিজেই। গাজ্জায় বছরের পর বছর অন্যায় ও সমস্যা জিইয়ে রাখার প্রতিক্রিয়ায় হামাস ইসরাইলের উপর হামলা করেছে। ক্রমেই পশ্চিম তীরকে ইসরাইলের সাথে সংযুক্ত করতে থাকা, অবৈধ দখলদারিত্বের সীমা বৃদ্ধি ও অত্যাচারের কথাও ভুলে গেলে চলবে না।

কনজারভেটিভের একজন গুরুত্বপূর্ণ সদস্য ও দেশের সাবেক মন্ত্রীর এমন মন্তব্য দলটিকে বেকায়দায় ফেলে দেয়। দলের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয় যে, অ্যালেন ডানকানের এমন বক্তব্যের পেছনের রহস্য উদঘাটনে তদন্ত শুরু করবে কনজারভেটিভ পার্টি।

এর প্রতিক্রিয়ায় অ্যালেন ডানকান এক বিবৃতিতে বলেন, প্রকৃত সত্য তুলে ধরায় এন্টি-সেমেটিজম বা ইহুদি বিদ্বেষের অভিযোগ আনা হয়েছে তার উপর। এর ফলে পার্টির সম্মান ও খ্যাতিতে ভয়াবহ আঘাত আসতে পারে। পার্টির জন্য এটি মারাত্মক ক্ষতির কারণ হয়ে দেখা দিতে পারে।

সূত্র: আনাদোলু

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img