মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

ভারতের নির্বাচন নিয়ে জাতিসংঘের কথা বলার প্রয়োজন নেই : জয়শঙ্কর

ভারতের অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিয়ে জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলোর কথা বলার প্রয়োজন নেই বলে মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) গুজরাটে একটি নির্বাচনী প্রচারণায় অংশ নিয়ে তিনি এই মন্তব্য করেন।

চলতি মাসের ১৯ তারিখ থেকে শুরু হতে যাচ্ছে ভারতের লোকসভা নির্বাচন। সাত দফার এই নির্বাচনের ভোটগ্রহণ শেষ হবে ১ জুন।

বিশ্বের সর্ববৃহৎ গণতান্ত্রিক দেশের নির্বাচন নিয়ে সম্প্রতি জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক মন্তব্য করেন। তিনি জানান, তারা আশা করেন ভারতীয়দের রাজনৈতিক ও নাগরিক অধিকার সুরক্ষিত থাকবে। আর সবাই অবাধ ও সুষ্ঠু পরিবেশে ভোট দিতে পারবেন।

ডুজারিকের এমন মন্তব্যের পরিপ্রেক্ষিতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের নির্বাচন অবাধ ও সুষ্ঠু হওয়া উচিত তা জাতিসংঘের বলার প্রয়োজন নেই। আমার কাছে ভারতের মানুষ আছে। ভারতের জনগণ নিশ্চিত করবে নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে। সুতরাং, এটা নিয়ে চিন্তা করবেন না।

গত সপ্তাহে, জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিককে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতার ও বিরোধী দলের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করার পরিপ্রেক্ষিতে আসন্ন জাতীয় নির্বাচনের আগে ভারতের রাজনৈতিক অস্থিরতা নিয়ে প্রশ্ন করা হয়।

জবাবে তিনি বলেন, আমরা আশা করি, ভারতেও অন্যান্য দেশের মতোই নির্বাচন হচ্ছে। রাজনৈতিক ও নাগরিক অধিকারসহ সবার অধিকার সুরক্ষিত আছে এবং সবাই একটি অবাধ ও সুষ্ঠু পরিবেশে ভোট দিতে পারবেন।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img