রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪

তুরস্কের মধ্যস্থতায় সমঝোতা স্মারকে স্বাক্ষর করল সোমালিয়া ও ইথিওপিয়া

তুরস্কের মধ্যস্থতায় রাজনৈতিক বাদানুবাদ মিটিয়ে নেওয়ার উদ্দেশ্যে একটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে সোমালিয়া ও ইথিওপিয়া।

সোমবার পূর্ব আফ্রিকার প্রতিদ্বন্দ্বী দেশগুলোকে নিয়ে আঙ্কারায় এ বিষয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে উভয় দেশের মধ্যে চলমান কূটনৈতিক সংকট মোকাবেলার জন্য একটি সমাধানে পৌঁছানোর বিষয়ে সম্মত হয়েছেন ইথিওপিয়ার পররাষ্ট্রমন্ত্রী তায় আতস্কেসেলাসি ও সোমালিয়ার পররাষ্ট্রমন্ত্রী আহমেদ মোয়ালিম ফিকি।

প্রসঙ্গত, চলতি বছরের জানুয়ারি মাসে সোমালিয়ার বিচ্ছিন্ন রাজ্য সোমালিল্যান্ডের উপকূলীয় ২০ কিলোমিটার অঞ্চল ইযারা নেওয়ার ইচ্ছা প্রকাশ করে ইথিওপিয়া। তবে এ বিষয়টি প্রত্যাখ্যান করে সোমালিয়া। এটিই মূলত উভয়ের মধ্যে কূটনৈতিক সংকটের কারণ।

প্রতিদ্বন্দিপূর্ণ পূর্ব আফ্রিকার দুই দেশের মধ্যে চলমান কূটনৈতিক সংকট মোকাবেলায় মধ্যস্থতাকারী হিসেবে সর্বপ্রথম সবচেয়ে বড় ভূমিকা করল তুরস্ক। এই উভয় দেশের সাথেই আঙ্কারার দৃঢ় ও সুসম্পর্ক রয়েছে।

এ বিষয়ে এক যৌথ সংবাদ সম্মেলনে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান বলেন, মত বিরোধপূর্ণ বিষয়গুলো সমাধানের জন্য শান্তিপূর্ণ উপায় বেছে নেওয়ার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী। পাশাপাশি গঠনমূলক অবদান রাখার জন্য তুরস্কের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছে তারা।

সূত্র: মিডল ইস্ট মনিটর

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img