রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪

কওমির ঘরে ব্যারিস্টার সুমন

মাহমুদ হাসান সিরাজী


গত ২ জুন কওমি উদ্যোক্তার ৪র্থ বার্ষিকী সম্মেলন হয়ে গেল। গ্রুপটি নিজেদের কর্ম দক্ষতায় চার বছর পূর্ণ করে পঞ্চম বর্ষে পদার্পন করল। ৪ বছরে অসংখ্য সফল উদ্যোক্তা তৈরি করেছে গ্রুপটি। এ উপলক্ষে বিশাল এক সম্মেলনের আয়োজন।

এ ক্ষেত্রে আয়োজকগণ যথেষ্ট মুন্সিয়ানা দেখাতে পেরেছে বলে মনে হয়েছে। রোকন রাইয়ান ওনার টিম নিয়ে এ রকম সফল একটা সম্মেলন উপহার দিতে পারবে বলে আগে মনে হয়নি।

আমাকেও যখন দাওয়াত করা হল, আমি জানতে চাইলাম কিভাবে কি সাজাচ্ছেন?  তিনি সভাব সূলভ মুচকি হেসে জবাব দিলেন, আশা করি চমক থাকবে। মাঠ পর্যায়ের উদ্যোক্তারা খুশী হবেন। আগামীর পথচলার সাহস পাবেন। ব্যবসার ময়দানে লড়াই  করে টিকে থাকার পথ পাবেন। এ ক্ষেত্রে তাদের পছন্দ আর রুচী অনুযায়ী প্রোগ্রাম সাজানোর চেষ্টা চালাচ্ছি।

আমাদের মধ্যে সবসময় যে বিষয়টার অপূর্ণতা থাকে তা হলো, যিনি তাফসীর পড়াচ্ছেন তার নিকট আমরা ইলম হিসাবে আলোচনা জানতে চাই। একজন দায়ীর নিকট ফিকহের সুক্ষ্ম মাসআলার সমাধান চাই। যার কারণে অনেক সময় মুফাস্সির বা দায়ীকে বিতর্কের কাঠগড়ায় দাঁড় করিয়ে দেই।

মাওলানা রোকন রাইয়ান ইঙ্গিত করলেন, ব্যবসা সংক্রান্ত সম্মেলনে সময়ের জ্ঞানী গুনী, ব্যবসা- বাণিজ্যে সফল, পাশাপাশি শরয়ী এলমের ময়দানে বিচরণকারী এমন ব্যক্তিদের অতিথি করার। আমার কাছে বিষয়টি মুকতাযায়ে হাল তথা স্থান-কাল পাত্র অনুযায়ী মনে হলো।

জানি বিষয়টি চ্যালেঞ্জিং। তিনি এ ক্ষেত্রে অন্য ঘরানা থেকেও দাওয়াত করে আনতে হবে। সম্মেলনে তিনি ব্যারিস্টার সুমনকে দাওয়াত করলেন। ব্যারিস্টার সুমন একজন বিশেষ দলের লোক হলেও সংসদ নির্বাচনে তিনি ওই দলের টিকেট পান নাই।  ফলে সতন্ত্র পার্থী হয়ে নির্বাচন করে বিপুল ব্যাবধানে বিজয়ী হোন। যদিও সে নির্বাচন নিয়ে দেশ বিদেশে অনেক সমালোচনা রয়েছে।

এরপরও তিনি একজন সংসদ সদস্য। শিক্ষিত সংসদ সদস্য। অনেকের নিকট দেশপ্রেমিক সংসদ সদস্য। বড় বড় রাঘব বোয়ালদের দৌড়ানিতে রাখতে পারেন।  তার কাজে তিনি স্বচ্ছতার পরিচয় দেওয়ার চেষ্টা করেন।

সাড়ে চার মাসে সংসদে অনেক বড় বড় মন্ত্রীদের নাকানি চুবানি খাওয়ালেন। এতে তিনি সারা দেশের মানুষের পক্ষ থেকে বাহবা কুড়াচ্ছেন। মানুষ তাকে সাহসী মনে করছে।

এখন প্রশ্ন হল, ব্যারিস্টার সুমনের অতীত কর্মকান্ড কী? তিনি একজন আইনজীবী হিসাবে সর্বজন শ্রদ্ধেয় আল্লামা সাইদী রহ. এর মামলায় রাষ্ট্র পক্ষের হয়ে লড়েছেন। আমি মনে করি এ ক্ষেত্রে তিনি একজন নীতিবান মানুষ হিসেবে এমনটা নাও করতে পারতেন।

দ্বিতীয়ত তিনি ভয়াল ২১ সালের মূর্তীবিরোধী আন্দোলনের সময় সরাসরি মূর্তির পক্ষ নিয়ে মানববন্ধন করেছিলেন। এ ক্ষেত্রে ঈমানী দায়িত্বে থেকে তিনি নিরব থাকতে পারতেন।  যাদের খুশী করতে তিনি এ কাজটি করলেন তারা কিন্তু তাকে টিকেট দেয়নি।

একজন মুসলমানের সন্তান হিসাবে তাকে সবসময় আল্লাহকে খুশী করার বিষয়টি মাথায় রেখে এগিয়ে গেলে আল্লাহর জমিনে ভালো কিছু করতে পারবেন বলে মনে হয়।

উল্লেখিত দুটি অপরাধ ছাড়া মোটাদাগে সমালোচনা করার মত তেমন কিছু নেই।  দুটি নেগেটিভ বিষয় থাকলেও পজিটিভ বিষয় রয়েছে অন্তত পাঁচটি।

তরুণদের  একটা ব্যবসায়িক প্রোগ্রামে শায়েখ আহমদুল্লাহ, শরীফ মুহাম্মদ ও সাইমুম সাদীরা যেভাবে শোভা বৃদ্ধি করেছেন তেমনিভাবে ব্যারিস্টার সুমন, কোচ কাঞ্চন, মুহাম্মদ ইকরাম ও নাজিব রাফেরাও কিন্তু আলো ছড়িয়েছেন  তরুণ উদ্যোক্তাদের উজ্জেবিত করেছেন।

এখানে ৫০০ তরুণের একটি ব্যবাসায়ী কাফেলা দেখে তাদের নিকট কি কোনো ম্যাসেজ যায় নাই?  তারা কিছুই উপলব্ধি করতে পারেন নাই?

যাদের চোখে এতদিন তারা ভিখারির বেশে ঘুরে বেড়াচ্ছিল তাদের চোখে আজ তারা দেশের অর্থনীতির ময়দানে বিচরণ করে বেড়াচ্ছে।

আমি মনে করি, এদেশের ব্যবসায়ীরা সৎ হলে জনগণের ভোগান্তি ৫০ পার্সেন্ট কমে আসত। এখন বলুন, ব্যারিস্টার সুমনরা এ প্রোগ্রামে আসাতে কোথায় শুদ্ধাচার বিরোধী হয়ে গেল?

বর্তমানে এ দেশের দীনি মাহফিলগুলোর সভাপতি আর প্রধান অতিথির চেয়ারগুলোতে কাদেরকে বসান? এরা কতটুকু বিশুদ্ধতায় পবিত্র?

সবশেষে ধন্যবাদ জানাই, কউ ফাউন্ডার রোকন রাইয়ান ও তার দক্ষ ও কর্মঠ টিম মেম্বারদের।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img