বাংলাদেশের দেয়া ‘নিসর্গ’ নামের ঘূর্ণিঝড় এ মাসেই আঘাত হানবে ভারতে

ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) গত এপ্রিলে ঘূর্ণিঝড়ের নামের যে তালিকা করেছে তাতে রয়েছে অর্নব, নিসর্গ, আগ, ভাইওম, আজার, পিঙ্কু, তেজ, গতি, লালুসহ আরো ১৬০টি নাম।

সুপার সাইক্লোন আম্ফানের পর যে সাইক্লোন আসতে যাচ্ছে তার নাম নিসর্গ। আর এ নামটি বাংলাদশের দেয়া। এটি চলতি মাসেই ভারতের পশ্চিম উপকূলে আঘাত হানতে যাচ্ছে। গত ২০ মে আম্ফান পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ দক্ষিণ-পশ্চিমাঞ্চল লণ্ডভণ্ড করে দেয়।

২০২০ সালের জন্য উত্তর ভারত মহাসাগরীয় সাইক্লোনগুলোর নামের যে তালিকা প্রকাশ করা হয়েছে তার মধ্যে নার্গিস প্রথম। আম্ফানের নাম দিয়েছিলো থাইল্যান্ড। এই নামের প্রস্তাব করা হয়েছিলো ২০০৪ সালের জুনে।

বিশ্বে যেসব ঘূর্ণিঝড় হয় সেগুলোর নামকরণ করে বিভিন্ন রিজিওনাল স্পেশিয়ালাইডজ মেটারলজিক্যাল সেন্টার (আরএসএমসি) ও ট্রপিক্যাল সাইক্লোন ওয়ার্নিং সেন্টার (টিসিডব্লিউসি)। এরকম ছয়টি আরএসএমসি ও পাঁচটি টিসিডব্লিউসি রয়েছে।

আইএমডি’র সাইক্লোন-ই এটলাস উত্তর ভারত মহাসাগরীয় অঞ্চলে সামুদ্রিক ঘূর্ণিঝড় ও আবহাওয়ার নিম্নচাপের উপর নজর রাখে। প্রতিষ্ঠানটি জানায় যে ১৮৯১ সালের পর আর কোন সাইক্লোন মুম্বাইয়ের কাছে মহারাষ্ট্র উপকূলে আঘাত হানেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *