নেভাদায় জিতলেই প্রেসিডেন্ট হবে বাইডেন

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের কাছাকাছি অবস্থানে আছেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন। তিনি ৫০ ইলেকটোরাল কলেজ ভোটে প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে এগিয়ে আছেন। জো বাইডেনের প্রেসিডেন্ট হতে আর মাত্র ৬ টি ইলেকটোরাল ভোট দরকার। নেভাদায় ৬ ইলেকটোরাল ভোটে জিতলেই প্রেসিডেন্ট হবেন বাইডেন।

এপির খবরে বলা হয়েছে, নাভাদায় দুই প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে। বাংলাদেশ সময় বৃহস্পতিবার বেলা পৌনে ১১ টা পর্যন্ত গণনাকৃত ভোটের ৪৯ দশমিক ৩ শতাংশ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন জো বাইডেন। আর ট্রাম্প এখন পযর্ন্ত ৪৮ দশমিক ৭ শতাংশ ভোট পেয়েছেন। নাভাদায় ছয় ইলেকটোরাল ভোট রয়েছে। এখানে যিনি জিতবেন ৬ ভোট তার সঙ্গে যোগ হবে।

হাড্ডাহাড্ডি লড়াইয়ে ৫৩৮টি ইলেকটোরাল ভোটের মধ্যে এ পর্যন্ত বাইডেন পেয়েছেন ২৬৪টি। নেভাদায় ৬টি ইলেকটোরাল ভোট নিশ্চিত হলেই ৪৬ তম প্রেসিডেন্ট নির্বাচিত হবেন তিনি।

এছাড়া এখন পর্যন্ত যেসব রাজ্যের ভোটের ফল পাওয়া যায়নি সেগুলোর মধ্যে আলাস্কায় রয়েছে তিনটি ইলেক্টোরাল ভোট, জর্জিয়ায় ১৬টি, নর্থ ক্যারোলিনায় ১৫টি এবং পেনসিলভানিয়ায় ২০টি। নেভাদায় বাইডেনের জয় নিশ্চিত হওয়ার পর এগুলোর সবগুলোতেও যদি ট্রাম্প জেতেন তাহলেও তার ইলেক্টোরাল ভোট দাঁড়াবে ২৬৮টিতে। ম্যাজিক ফিগার স্পর্শ করতে পারবেন না তিনি। সেক্ষেত্রে ট্রাম্পকে নেভাদায়ও জিততে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *