পাকিস্তানের গিলগিট বাল্টিস্তানে সরকার গঠন করতে যাচ্ছে ইমরান খানের দল

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের নেতৃত্বাধিন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দল ও এর মিত্ররা উত্তরাঞ্চলীয় গিলগিট-বাল্টিস্তান অঞ্চলে আগামী পাঁচ বছরের জন্য সরকার গঠন করতে যাচ্ছে।

গত রোববার (১৫ নভেম্বর) সেখানে অনুষ্ঠিত ভোটের প্রাথমিক ফলাফলে এই আভাস পাওয়া গেছে।

জিবি’র প্রধান নির্বাচন কমিশনার রাজা শাহবাজ খান সাংবাদিকদের জানান যে নির্বাচন কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে কোন ফল ঘোষণা করেনি। তবে স্থানীয় মিডিয়ার খবরে বলা হয় যে বেসরকারি ফলাফলে পিটিআই ও এর মিত্ররা এগিয়ে আছে। তারা অর্ধেক আসনে জয়ী হয়েছে।

সোমবার সরকারি ফলাফল ঘোষণা করার কথা রয়েছে। প্রবল তুষার ও বৃষ্টির জন্য প্রত্যন্ত অঞ্চল থেকে ফলাফল পেতে দেরি হচ্ছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

প্রাথমিক ফলে দেখা যায়, পিটিআই ও এর মিত্ররা ২৪টি আসনের মধ্যে অন্তত ১২টিতে এগিয়ে আছে। জিবি’র আইন পরিষদের জন্য এই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

চারজন স্বতন্ত্র প্রার্থী জয়ী হবে বলে আভাস দেওয়া হচ্ছে। এরা সরকার গঠনের জন্য পিটিআই-এ যোগ দিতে পারেন।

অন্য দুই প্রতিদ্বন্দ্বী পাকিস্তান পিপলস পার্টি ও ২০১৫ সালের নির্বাচনে বিজয়ী পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ) নির্বাচনে কারচুপি হয়েছে বলে অভিযোগ করেছে।

তবে প্রধান নির্বাচন কমিশনার এসব অভিযোগ বাতিল করে দিয়েছেন। কোন অনিয়ম হয়ে থাকলে বিরোধী দলকে কমিশনের সঙ্গে যোগাযোগের পরামর্শ দেন তিনি।

পিপিপি তিন থেকে চারটি আসন পেতে পারে। অনেক ভোটকেন্দ্রের সামনে দলটির সমর্থকরা অবস্থান নিয়েছে। তাদের অভিযোগ এসব কেন্দ্রে পিটিআই-এর পক্ষে ফলাফল জালিয়াতির চেষ্টা করা হচ্ছে।

স্কার্দু জেলায় পিটিআই ও পিপিপি সমর্থকদের মধ্যে সংঘর্ষে পুলিশসহ বেশ কয়েকজন আহত হয়।

সূত্র: আনাদোলু এজেন্সি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *