বৃহস্পতিবার, অক্টোবর ২৪, ২০২৪

গুপ্তহত্যার আশঙ্কায় ভুগছেন সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান

গুপ্তহত্যার আশঙ্কায় ভুগছেন সৌদি আরবের যুবরাজ মুহাম্মদ বিন সালমান।

সম্প্রতি প্রসিদ্ধ মার্কিন ম্যাগাজিন পলিটিকোর এক কলামে একথা তুলে ধরা হয়।

পলিটিকোর কলামে বলা হয়, সৌদি ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিকীকরণ চুক্তি সাক্ষর করতে ভয় পাচ্ছেন। চুক্তি সাক্ষরে তিনি গুপ্তহত্যার শিকার হতে পারেন বলে মার্কিন কংগ্রেস সদস্যদের কাছে আশঙ্কা প্রকাশ করেন।

সৌদি যুবরাজ জানান, মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে বিস্তৃত পরিসরে চুক্তি সাক্ষরে আগ্রহ থাকা সত্ত্বেও তিনি সামনে অগ্রসর হতে পারছেন না। কেননা এই চুক্তির একটি অংশ হলো গাজ্জায় গণহত্যা চালানো ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করা বা মেনে নেওয়া। সৌদি জনগণ এই বিষয়ে খুবই তীক্ষ্ণ ভাবে নজর রাখছে। মধ্যপ্রাচ্যের প্রতিটি সড়ক ও অলিগলিও বিষয়টিকে গভীরভাবে পর্যবেক্ষণে রেখেছে। এই অঞ্চলে ন্যায় বিচার প্রতিষ্ঠার সবচেয়ে চাপের ইস্যুটি সমাধান না করে চুক্তি সাক্ষরে এগিয়ে গেলে তার হারামাইন শরীফাইনের অভিভাবকত্ব নিরাপদ থাকবে না বলে তিনি বিশ্বাস করেন। তিনি এও মনে করেন, এই চুক্তি সাক্ষরিত হলে তার পরিণতি হবে খুবই ভয়াবহ ও লজ্জার।

পলিটিকোর কলামে আরো বলা হয়, এসব আশঙ্কার ফলেই বিগত কয়েক মাস যাবত সৌদি যুবরাজ বারবার বলে আসছেন, ফিলিস্তিন ইস্যু সমাধান ব্যতীত মধ্যপ্রাচ্যের স্থিতিশীলতার কোনো সম্ভাবনা নেই। কিন্তু এরপরও তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে চুক্তিতে প্রতিশ্রুতিবদ্ধ থাকতে চান। তিনি মনে করেন, সৌদির টিকে থাকার ক্ষেত্রে এই চুক্তি উপকারী ও কার্যকরী ভূমিকা রাখবে। কেননা চুক্তির একটি ধারায় সৌদিকে রক্ষায় মার্কিন যুক্তরাষ্ট্রের নিরাপত্তা দেওয়ার বিষয়টি উল্লেখ রয়েছে।

সূত্র: মিডল ইস্ট মনিটর

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img