শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪

আফগানিস্তানে পুনরায় দূতাবাস চালু করার কথা ভাবছে ইতালি ও স্পেন

ইমারাতে ইসলামীয়া আফগানিস্তানে পুনরায় দূতাবাস চালু করার কথা বিবেচনা করছে ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত অন্যতম দুটি দেশ ইতালি ও স্পেন। এই উদ্দেশ্যকে সামনে রেখে ইতিমধ্যে কাবুলে একটি অনুসন্ধানও পরিচালনা করেছে ইতালির একটি প্রতিনিধি দল। সেই সঙ্গে স্পেনের পররাষ্ট্রমন্ত্রীর মুখ থেকেও শোনা গিয়েছে ইতিবাচক বার্তা।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম ব্লুমবার্গের এক প্রতিবেদনে এমনটিই বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইতালির পররাষ্ট্রমন্ত্রী এন্টনিও তাজানি জানিয়েছেন, ইতালির রাষ্ট্রদূত বর্তমানে কাতারের রাজধানী দোহায় অবস্থান করছেন। এই উদ্দেশ্যে তিনি ইতিমধ্যে কাবুল সফর সম্পন্ন করেছেন।

গত সপ্তাহে ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত ন্যাটো সম্মেলনেও এ বিষয়ের প্রতি ইঙ্গিত দিয়েছিলেন তাজানি।

সম্মেলনে তিনি বলেছিলেন, “আফগানিস্তানে পুনরায় দূতাবাস চালু করার বিষয়ে আমরা কাজ করছি। আমাদের রাষ্ট্রদূত ইতিমধ্যে এ বিষয়ে একটি মিশন শুরু করেছেন।”

এদিকে, ন্যূনতম নিরাপত্তার নিশ্চয়তা পাওয়ার সাথে সাথে আফগানিস্তানে রাষ্ট্রদূত পাঠাতে দেরি করবে না স্পেন বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ম্যানুয়েল আলবারেস।

তিনি বলেন, “ন্যূনতম নিরাপত্তার বিষয়টি নিশ্চিত হলে আমি খুব দ্রুত আফগানিস্তানে রাষ্ট্রদূত পাঠিয়ে দেব।”

প্রসঙ্গত, প্রায় এক মাস পূর্বেই আফগানিস্তানে রাষ্ট্রদূত পাঠাতে প্রস্তুত ছিল স্পেন। তবে বামিয়ান প্রদেশে বিদেশি পর্যটকদের উপর আইএস নামক সন্ত্রাসী গোষ্ঠীর হামলার ফলে পিছু হটে মাদ্রিদ। যদিও এই আক্রমণের পর কাবুলে একটি সংক্ষিপ্ত সফর করেছেন স্পেনের রাষ্ট্রদূত।

উল্লেখ্য, এই মুহূর্তে ইউরোপের কোন দেশ আফগানিস্তানের মধ্যে থেকে তাদের দূতাবাস পরিচালনা করছে না। তবে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল কাবুলে তাদের কার্যক্রম পরিচালনা করছে। এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রসহ বহু দেশ আফগানিস্তানের জন্য তাদের কূটনৈতিক কর্মতৎপরতা কাতারের রাজধানী দোহা থেকেই পরিচালনা করছে।

সূত্র: ব্লুমবার্গ

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img