শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪

পশ্চিমতীর থেকে ৯ মাসে ৯৬০০ ফিলিস্তিনিকে অপহরণ করেছে ইসরাইল

ফিলিস্তিনের পশ্চিমতীর এবং পূর্ব জেরুসালেম বা আল-কুদস শহর থেকে গত নয় মাসে নয় হাজার ৬০০ ফিলিস্তিনিকে অপহরণ করেছে ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইল।

বুধবার (১০ জুলাই) ফিলিস্তিনের বন্দী বিষয়ক কমিশন, ফিলিস্তিনি প্রিজনার্স ক্লাব, আদামির প্রিজনার্স সাপোর্ট এবং হিউম্যান রাইটস অ্যাসোসিয়েশন এক বিবৃতিতে এ তথ্য জানায়।

বিবৃতিতে বলা হয়, অপহৃত ফিলিস্তিনি নাগরিকদের মধ্যে ৩২৫ জন নারী, ৬৭০টি শিশু এবং ৮৮ জন সাংবাদিক রয়েছে। এর পাশাপাশি অক্টোবর মাসের প্রথম দিক থেকে ফিলিস্তিনিদের বিরুদ্ধে সাড়ে সাত হাজার কথিত প্রশাসনিক আটকাদেশ জারি করেছে ইসরাইল। বহু সংখ্যক নারী ও শিশুর বিরুদ্ধেও এই আটকাদেশ জারি করা হয়।

ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইল যে সমস্ত অমানবিক নীতি চর্চা করে আসছে তার মধ্যে এই প্রশাসনিক আটকাদেশ অন্যতম। এই আটকাদেশের মাধ্যমে ইসরাইল ফিলিস্তিনিদেরকে অনির্দিষ্টকালের জন্য সুনির্দিষ্ট কোনো অভিযোগ ছাড়াই কারাগারে আটক রাখতে পারে। এই সময় ফিলিস্তিনিরা কোনো আইনজীবী নিয়োগ দিতে পারে না।

গত অক্টোবর থেকে ইসরাইল যে অপহরণ ও ধরপাকড় অভিযান চালাচ্ছে তার পাশাপাশি সমান তালে চলছে কঠোর নির্যাতন ও হত্যার হুমকি। ইসরাইলি বাহিনীর হাতে অপহৃত বেশকিছু ফিলিস্তিনি শহীদও হয়েছে।

সূত্র: পার্সটুডে

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img