শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪

আবারও ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিচ্ছেন আহমাদিনেজাদ

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য নিবন্ধন করেছেন সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ।

রোববার (৩ জুন) তিনি নিবন্ধন করেছেন। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের বরাতে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। মাহমুদ আহমাদিনেজাদ ২০০৫ ও ২০১৩ সালের মধ্যে দুই মেয়াদে ইরানের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তবে এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার অনুমতি না-ও পেতে পারেন আহমাদিনেজাদ। এর আগে ২০১৭ সালেও তিনি নির্বাচন করতে চেয়েছিলেন। যদিও ইরানি সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি তাকে নিষেধ করেছিলেন। তবে খামেনির নিষেধ অমান্য করে সেবার প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে নিবন্ধন করেছিলেন তিনি। নিবন্ধন করলেও শেষ পর্যন্ত তাকে নির্বাচনে দাঁড়াতে দেয়নি আলেমদের নিয়ে গঠিত গার্ডিয়ান কাউন্সিল।

গত বৃহস্পতিবার (৩০ মে) ইরানে প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থীদের আনুষ্ঠানিক নিবন্ধন শুরু হয়।আগামী ১১ জুন প্রার্থীদের একটি চূড়ান্ত তালিকা প্রকাশ করবে ১২ সদস্যের গার্ডিয়ান কাউন্সিল। এই কাউন্সিলের সদস্যদের নিয়োগ দেন ইরানি সর্বোচ্চ নেতা।

মূলত ২০২৫ সালে ইরানে প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা ছিল। তবে গত ১৯ মে এক হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট ইবরাহীম রাইসি মারা গেলে রাষ্ট্রপ্রধানের পদ খালি হয়। তারপরই ২৮ জুন আগাম নির্বাচনের তারিখ ঘোষণা করে তেহরান।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img