রবিবার, নভেম্বর ২৮, ২০২১

নিষেধাজ্ঞার হুমকিতে ভীত নয় তুরস্ক: এরদোগান

ইউরোপীয় ইউনিয়নের সম্ভাব্য অর্থনৈতিক নিষেধাজ্ঞার হুমকিতেতুরস্ক ভীত নয় বলে জানিয়ে দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান।

বুধবার আজারবাইজান সফরে রওনা দেওয়ার আগে তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়নের সম্ভাব্য অর্থনৈতিক নিষেধাজ্ঞার হুমকিতে ভীত নয় তুরস্ক। তিনি এ মন্তব্য করেন।

এরদোগান বলেন, সরকারিভাবে ১৯৬৩ সাল থেকে ইইউ নিয়মিত আমাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করে আসছে। ইইউ কখনও সৎ ছিল না এবং নিজেদের প্রতিশ্রুতি রক্ষা করেনি। কিন্তু আমরা সব সময় ধৈর্যশীল ছিলাম।

তুর্কি প্রেসিডেন্ট আরও বলেন, তুরস্ক অপেক্ষা করবে এবং দেখবে ইইউ কী সিদ্ধান্ত নেয়। যেসব নেতা সৎ এবং নিষ্ঠাবান, তারা তুরস্কের বিরুদ্ধে এমন পদক্ষেপকে অনুমোদন দিচ্ছেন না।

ভূমধ্যসাগরে গ্যাস অনুসন্ধান নিয়ে গ্রিস ও সাইপ্রাসের সঙ্গে বিরোধের জের ধরে এমন পদক্ষেপ নিতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন।

গ্রিসের সঙ্গে বিরোধের বিষয়ে এরদোগান বলেন, গ্রিস আলোচনার মাধ্যমে সমাধানে আসতে রাজি না।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, ভূমধ্যসাগরের পূর্বাঞ্চলে আমরা নিজেদের অধিকার রক্ষা করে যাবো। সেখানে কোনও ছাড় দেওয়া আমাদের পক্ষে কখনও সম্ভব না। কিন্তু গ্রিস যদি সত্যিকার প্রতিবেশী হিসেবে সৎ থাকে তাহলে আমরা আলোচনার টেবিলে বসতে রাজি।

গত আগস্ট মাস থেকে গ্রিস ও তুরস্কের মধ্যে বিতর্ক চলছে। ভূমধ্যসাগরের একটি অংশে খনিজ তেলের সন্ধান মিলেছে। কীভাবে সেই তেল উত্তোলন করা সম্ভব তা দেখার জন্য সেখানে জাহাজ পাঠিয়েছে তুরস্ক। কিন্তু গ্রিসের দাবি ওই এলাকা তাদের। ফলে দ্রুত তুরস্ককে জাহাজ সরিয়ে নিতে বলে তারা।

গত চার মাসে তুরস্ক একবারই কেবল ভূমধ্যসাগরের ওই এলাকা থেকে জাহাজ সরিয়েছিল। কিন্তু তারপর আবার তারা সেখানে জাহাজ পাঠায়। তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান জানিয়ে দেন, তেল উত্তোলনের পরীক্ষা জারি থাকবে। কারও নিষেধ তুরস্ক মানবে না। কারণ, ওই এলাকা গ্রিসের নয়।

সূত্র : আনাদোলু এজেন্সি

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img