শুক্রবার, জানুয়ারি ২৮, ২০২২

বাইডেন-শি বৈঠক আয়োজনের চেষ্টা করার খবর প্রত্যাখ্যান করল চীন

চীন সরকার সেদেশের প্রেসিডেন্ট শি জিনপিং ও তার মার্কিন সমকক্ষ জো বাইডেনের মধ্যে বৈঠক অনুষ্ঠানের চেষ্টা করছে বলে যে খবর বেরিয়েছে তা নাকচ করে দিয়েছে বেইজিং।

আমেরিকার চীনা দূতাবাস মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নালের এ সংক্রান্ত খবরের সত্যতা প্রত্যাখ্যান করে এক বিবৃতিতে বলেছে, এই খবরের সত্যতা নেই এবং চীন কখনোই এ ধরনের কাজ করেনি।

ওয়াল স্ট্রিট জার্নাল ‘বিশ্বস্ত’ সূত্রের বরাত দিয়ে জানিয়েছিল, চীনের ক্ষমতাসীন দলের প্রভাবশালী নেতা ইয়াং জেই জি’কে ওয়াশিংটনে পাঠানোর প্রস্তাব তৈরি করেছে বেইজিং এবং আমেরিকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত কুই তিয়ানকাই প্রস্তাবটি মার্কিন কর্মকর্তাদের সামনে উপস্থাপন করেছেন।

তিয়ানকাই প্রস্তাবটি সরাসরি মার্কিন কর্মকর্তাদের চিঠি লিখে এবং মধ্যস্থতাকারীদের মাধ্যমে মার্কিন নীতি নির্ধারকদের কাছে পৌঁছে দিয়েছেন বলে ওয়াল স্ট্রিট জার্নাল দাবি করেছে। চীন আশা করছে জেই চিকে ওয়াশিংটে পাঠিয়ে শি জিনপিং-এর সঙ্গে বাইডেনের একটি সাক্ষাৎ ঘটানোর ব্যাপারে বাইডেন প্রশাসনকে রাজি করানো সম্ভব হবে।

২০১৭ সালের জানুয়ারি মাসে ডোনাল্ড ট্রাম্প আমেরিকার প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর থেকে গত চার বছর ধরে বেইজিং-এর সঙ্গে ওয়াশিংটনের সম্পর্কে রেষারেষি ও উত্তেজনা বজায় ছিল।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img