শনিবার, জুন ১৫, ২০২৪

আবারো পারস্য উপসাগরের উপর দিয়ে উড়লো মার্কিন বি-৫২ বোমারু বিমান

পারস্য উপসাগরের আকাশে আবারো মার্কিন সামরিক বাহিনী দুটি বি-৫২ বোমারু বিমান উড়িয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা থেকে বিদায় নেয়ার মাত্র তিন সপ্তাহ আগে পেন্টাগন এই উসকানিমূলক তৎপরতা চালালো।

আমেরিকার নর্থ ড্যাকোটার মিনোট এয়ার ফোর্স সামরিক ঘাঁটি থেকে বিমান দুটি ওড়ে এবং পারস্য উপসাগরের পশ্চিমাঞ্চলে টহল দেয়ার পর তা আবার আমেরিকার দিকে ফিরে যায়। আমেরিকার এ বি-৫২ বোমারু বিমান পরমাণু বোমা বহন করতে সক্ষম।

পারস্য উপসাগরের আকাশে বি-৫২ বোমারু বিমানের টহল প্রসঙ্গে মার্কিন সেন্ট্রাল কমান্ডের প্রধান জেনারেল ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি বলেন, “এই বিমান টহলের মধ্যদিয়ে দেখিয়ে দেয়া হলো যে, আমাদের ওপরে যদি কেউ আগ্রাসন চালায় তাহলে আমরা তার জবাব দিতে প্রস্তুত আছি।”

তিনি তার ভাষায় বলেন, “আমরা কারো সাথে সংঘাত চাই না তবে কারো উচিত হবে না আমাদের সক্ষমতাকে ছোট করে দেখা।” জেনারেল ম্যাকেঞ্জি এসব কথা বললেও তিনি সরাসরি ইরানের নাম ধরে কিছু বলেন নি।

গত ছয় সপ্তাহের মধ্যে মার্কিন বোমারু বিমান এ নিয়ে তিনদফা পারস্য উপসাগরের আকাশে ওড়াউড়ি করল। ইসলামি প্রজাতন্ত্র ইরানের সঙ্গে আমেরিকার যখন সামরিক উত্তেজনা চলছে এবং ইরানের বিপ্লবী গার্ড বাহিনী আইআরজিসি’র কুদস ফোর্সের সাবেক কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানির শাহাদাত বার্ষিকী যখন একেবারেই নিকটবর্তী তখন আমেরিকা বি-৫২ বোমারু বিমান ওড়াল। আগামী ৩ জানুয়ারি জেনারেল কাসেম সোলাইমানির শাহাদাতের প্রথম বার্ষিকী।

সূত্র- পার্সটুডে

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img