মঙ্গলবার, জুলাই ২, ২০২৪

৩য় দোহা সম্মেলনে যোগ দিতে কাতার গিয়ে পৌঁছলেন জবিহুল্লাহ মুজাহিদ

জাতিসংঘের তত্বাবধানে অনুষ্ঠিত হতে যাওয়া ৩য় দোহা সম্মেলনে যোগ দিতে কাতার গিয়ে পৌঁছলেন ইমারাতে ইসলামিয়া আফগানিস্তানের সরকার মুখপাত্র মাওলানা জবিহুল্লাহ মুজাহিদ।

রবিবার (৩০ জুন) এক বিবৃতিতে একথা জানায় দোহায় অবস্থিত দেশটির দূতাবাস।

বিবৃতিতে বলা হয়, ৬ সদস্যের প্রতিনিধি দলের সাথে দোহা সম্মেলনে অংশগ্রহণ করতে দোহায় এসে পৌঁছেছেন মাওলানা জবিহুল্লাহ মুজাহিদ।

দোহার উদ্দেশ্যে বিমানে উঠার পূর্বে এক সংবাদ সম্মেলনে জবিহুল্লাহ মুজাহিদ বলেন, ৩য় দোহা সম্মেলনের ব্যাপারে আপনারা সকলেই অবগত আছেন। আমরা কেনো জাতিসংঘের ডাকে সাড়া দিয়ে এতে অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছি তা ইতিমধ্যে স্পষ্ট করা হয়েছে। আমরা আশা করছি এবারের সফরটি আফগান জনগণ ও আফগানিস্তানের সমস্যা সমাধানে সহায়ক ও কার্যকরী ভূমিকা রাখবে। সমস্যা সমাধানে সব ধরণের সুযোগই কাজে লাগাতে চায় ইমারাতে ইসলামিয়া আফগানিস্তান। আফগান জনসাধারণের জীবনমান উন্নয়নে, বিশেষত অর্থনৈতিক খাতের সুযোগগুলো কাজে লাগানোর পাশাপাশি তা আরো বৃদ্ধি করতে চায়।

সম্মেলনে অংশগ্রহণের উদ্দেশ্যে কাতারে যেহেতু সফর করছি তাই প্রাথমিক কিছু বিষয় আবার স্পষ্ট করা প্রয়োজন মনে করছি। প্রথমত, আমাদের সফরটি শত্রুতার জন্য নয় বরং সকলের সাথে সম্মিলিতভাবে কাজের উদ্দেশ্যে। এটি সকলের বুঝা ও সুযোগকে ভালোভাবে কাজে লাগানো উচিত।

জাতীয় স্বার্থের অংশ হিসেবে আমরা বিশ্বের সকল দেশকে আফগানদের কঠিন পরিস্থিতিতে একা ছেড়ে না দেওয়ার আহবান জানাচ্ছি। আহবান জানাচ্ছি আফগান জনগণের অধিকার রক্ষার বিষয়ে যে দায়দায়িত্ব ও বাধ্যবাধকতা রয়েছে দেশগুলোকে তা পূরণ করার। আফগান পুনর্গঠন, অর্থনৈতিক সমৃদ্ধি ও সকল বাধা দূরীকরণে অংশীদার হওয়ার।

সংবাদমাধ্যমের তথ্যমতে, নারী শিক্ষা ও অধিকার, মাদক পাচার ও চোরাচালান সহ সমাজের নানান বিষয়ে অনুষ্ঠিত হতে যাওয়া এবারের বৈঠকে নেতৃত্ব দিবেন জাতিসংঘের ডেপুটি মহাসচিব রোজমেরি ডিকার্লো। মহাসচিব আন্তোনিও গুতেরেস তার পক্ষ থেকে ৩য় দোহা সম্মেলন পরিচালনার জন্য রোজমেরি ডিকার্লোকে নিযুক্ত করেন।

জাতিসংঘের এক বিবৃতিতে ইমারাতে ইসলামিয়া আফগানিস্তানের তালেবান নেতৃত্বাধীন সরকারের সাথে বৈঠকে বসার বিষয়টি নিশ্চিত করে, যা আন্তর্জাতিক মহলে সমালোচনার জন্ম দেয়।

আন্তর্জাতিক সম্প্রদায় বলছে, জাতিসংঘের এমন সিদ্ধান্তে বৈঠকে নারী অধিকারের বিষয়টি গুরুত্বহীন হয়ে পড়বে। অথচ বিশ্ব সংস্থাটির পক্ষে বৈঠক পরিচালনা করবেন স্বয়ং একজন নারী! জাতিসংঘ এমন গোষ্ঠীর আহবানে সাড়া দিয়ে গুরুত্বপূর্ণ এই বৈঠকে অংশগ্রহণের সুযোগ করে দিয়েছে, যারা কি না নারীদের চাকরি ও শিক্ষা নিষিদ্ধ করেছে। আফগানিস্তানের সাধারণ জনজীবন থেকে নারীদের বিচ্ছিন্ন করে দিয়েছে।

তবে আফগানিস্তানে নিযুক্ত জাতিসংঘের বিশেষ নারী প্রতিনিধি ওতুনবায়েভা বলছেন, আফগানিস্তানে ৩০ লক্ষ মাদকাসক্তের মধ্যে ৩৫ শতাংশই নারী, যা অত্যন্ত চিন্তার। এর সার্বিক দিক সম্পর্কে অবগত হতে ও সমাধান খুঁজে পেতে দোহা বৈঠকে তাই তালেবান সরকারের উপস্থিতি গুরুত্বপূর্ণ।

এর পূর্বে তালেবান নেতৃত্বাধীন সরকারের এক বিবৃতিতেও জানানো হয় যে, তারা জাতিসংঘের তত্বাবধানে কাতারে অনুষ্ঠিত হতে যাওয়া ৩য় দোহা বৈঠকে অংশগ্রহণ করতে যাচ্ছেন। এতে ইমারাতে ইসলামিয়া বা তালেবান নেতৃত্বাধীন সরকারের বেসরকারি খাত, অর্থ ও ব্যাংকিং ব্যবস্থা, নারী শিক্ষা ও অধিকার , মাদকের বিরুদ্ধে লড়াইয়ের সার্বিক দিক তুলে ধরবেন সরকার প্রতিনিধিগণ।

সংবাদমাধ্যমের তথ্যমতে, বৈঠকে যোগ দিতে ইতিমধ্যে আফগান পররাষ্ট্রমন্ত্রী মাওলানা আমির খান মুত্তাকীর নেতৃত্বাধীন একটি সরকার প্রতিনিধি দল দোহায় পৌঁছেছে। ৩য় দোহা বৈঠকে অংশগ্রহণের সুযোগকে কাজে লাগাতে নিজেদের মাঝে বৈঠক পূর্ব বৈঠক করেছেন।

সূত্র: আরটিএ

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img