শুক্রবার, মে ১৭, ২০২৪

প্রথম আলোর প্রতিবেদনটি রাষ্ট্রের ভিত্তিমূলে আঘাত করেছে: ড. হাছান মাহমুদ

মহান স্বাধীনতা দিবসের দিন করা প্রথম আলোর প্রতিবেদনটি রাষ্ট্রের ভিত্তিমূলে আঘাত করেছে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বৃহস্পতিবার (৩০ মার্চ) সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘সংবাদপত্রে বিজ্ঞাপনে বঙ্গবন্ধু’ গ্রন্থের মোড়ক উন্মোচন ও সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামানকে গ্রেফতারের ঘটনায় বিএনপির প্রতিক্রিয়ার বিষয়ে জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে হত্যার আগে বাসন্তীর গায়ে কাপড় না দিয়ে জাল পরিয়ে ছবি তুলে সেটি প্রকাশ করা হয়েছে। তখন জালের দাম কিন্তু কাপড়ের দামের চেয়ে বেশি। এখনো একটা জালের দাম কাপড়ের দামের চেয়ে বেশি। ইচ্ছাকৃতভাবে বাসন্তীর গায়ে জাল পরিয়ে ছবি তুলে সেটি প্রকাশ করা হয়েছিল, তখন এটি সংবাদ হয়েছে। ২৬ মার্চের ঘটনা বাসন্তীকে জাল পরানোর মতোই।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, ২৬ মার্চে অনলাইনে যে সংবাদটি প্রকাশিত হয়েছে এটি অবশ্যই রাষ্ট্রের ভিত্তিমূলে আঘাত হেনেছে। এর মাধ্যমে স্বাধীনতা দিবসের দিন স্মৃতিসৌধে স্বাধীনতাকে কটাক্ষ করা হয়েছে। জাতীয় স্মৃতিসৌধ আমাদের স্বাধীনতার প্রতীক। সেখানে একটা ছেলেকে ১০ টাকা দিয়ে ফুসলিয়ে তাকে দিয়ে কথা বলানোর চেষ্টা করা হয়েছে। সে যেটা বলেনি সেটি প্রচার করা হয়েছে। এটি ঠিক হয়নি বিধায় তারা সংবাদটি সরিয়ে নিয়েছে। সুতরাং এখানে অবশ্যই রাষ্ট্রের মূলভিত্তি মূলে আঘাত করা হয়েছে।

তিনি জানান, সব মানুষের ডিজিটাল নিরাপত্তা দিতেই ডিজিটাল নিরাপত্তা আইন করা হয়েছে। বিভিন্ন দেশে এ ধরনের আইন আছে। যুক্তরাষ্ট্রের ডিজিটাল নিরাপত্তা আইন আমাদের চেয়েও কঠিন। হাছান মাহমুদ বলেন, মামলা হওয়ার পরই প্রথম আলোর সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে।

তথ্যমন্ত্রী জানান, অনলাইন মিডিয়া প্রেস কাউন্সিলের আওতাভুক্ত নয়। প্রথম আলো দেশের স্বাধীনতাকে কটাক্ষ করেছে, তারা সেটি বুঝতে পারার কারণে সরিয়েও নিয়েছে।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img