সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

ঢাবি ভর্তি পরীক্ষায় অকৃতকার্য ৮৯ শতাংশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার (২৮ মার্চ) বিকেল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে উপাচার্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল এই ফল প্রকাশ করেন।

ফলাফল পর্যালোচনা করে দেখা যায়, চার ইউনিটে গড়ে ৮৮ দশমিক ৯৯ শতাংশ শিক্ষার্থীই ফেল করেছে। সে হিসাবে চার ইউনিটে গড়ে পাসের হার দাঁড়ায় ১১ দশমিক শূন্য ১ শতাংশ।

পাসের হারের দিক দিয়ে বিজ্ঞান ইউনিটে সর্বনিম্ন ৮ দশমিক ৮৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছে এবং সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থী পাস করেছে ব্যবসায় শিক্ষা ইউনিটে, যার হার ১৩ দশমিক ৩৩ শতাংশ। এ ছাড়াও কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে পাসের হার ১০ দশমিক শূন্য ৭ শতাংশ এবং চারুকলা ইউনিটে পাসের হার ১১ দশমিক ৭৫ শতাংশ।

সর্বনিম্ন পাস করা বিজ্ঞান ইউনিটে এক লাখ ৯ হাজার ৩৬৩ জন পরীক্ষার্থীর বিপরীতে পাশ করেছেন ৯ হাজার ৭২৩ জন। অর্থাৎ এই ইউনিটে অকৃতকার্য হয়েছে ৯৯ হাজার ৬৪০ জন। সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থী পাস করা ব্যবসায় শিক্ষা ইউনিটে ৩৪ হাজার ৩৬৭ জন পরীক্ষার্থীর বিপরীতে পাস করেছেন চার হাজার ৫৮২ জন। এই ইউনিটে অকৃতকার্য শিক্ষার্থীর সংখ্যা ২৯ হাজার ৭৮৫ জন। এ ছাড়া কলা, আইন ও সামাজিকবিজ্ঞান ইউনিটে এক লাখ দুই হাজার জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন। এর বিপরীতে পাস করেছেন ১০ হাজার ২৭৫ জন। অর্থাৎ এই ইউনিটে অকৃতকার্য হয়েছে ৯১ হাজার ৭২৫ জন। চারুকলা ইউনিটে ৪ হাজার ৫১০ জন পরীক্ষার্থীর বিপরীতে পাস করেছেন ৫৩০ জন। সে হিসাবে তিন হাজার ৯৮০ জন শিক্ষার্থী এই ইউনিটে অকৃতকার্য হয়েছে।

পাস করা শিক্ষার্থীদের মধ্যেও আবার প্রত্যেকে পাবেন না ভর্তি হওয়ার সুযোগ। কেবল আসন সংখ্যার ভিত্তিতে ক্রমান্বয়ে মেধাস্থান অর্জনকারী শিক্ষার্থীরা পাবেন এ সুযোগ। বিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা এক হাজার ৮৫১টি (বিজ্ঞান-১৭৭৫, মানবিক-৫১, ব্যবসায় শিক্ষা-২৫টি), ব্যবসায় শিক্ষা ইউনিটে আসন সংখ্যা এক হাজার ৫০টি (ব্যবসায় শিক্ষা-৯৩০, বিজ্ঞান-৯৫, মানবিক-২৫টি), কলা, আইন ও সামাজিকবিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা দুই হাজার ৯৩৪টি (মানবিক-১৭০৭, বিজ্ঞান -৯৪৪, ব্যবসায় শিক্ষা-২৮৩ টি) এবং চারুকলা ইউনিটে আসন সংখ্যা ১৩০টি। এবার প্রত্যেক ইউনিটেই প্রত্যেক বিভাগের শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিতে পেরেছেন।

উত্তীর্ণ ও ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আগামী বুধবার (৩ এপ্রিল) বিকেল ৩টা থেকে ২৫ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে পারবেন। এ ছাড়া ভর্তি সংক্রান্ত তথ্য বিস্তারিত জানতে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষার ওয়েবসাইটের নোটিশ দেখতে বলেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img