শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

গাজ্জাবাসীর জন্য জরুরি সাহায্য পৌঁছাতে আইসিজের নির্দেশ

গত ছয় মাস ধরে বিরামহীন সংঘাতের মধ্যে অত্যাসন্ন দুর্ভিক্ষের আশঙ্কায় গাজ্জাবাসীর জন্য জরুরি মানবিক সহায়তা নিশ্চিত করতে ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলকে নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)।

অতিশীঘ্র যুদ্ধবিরতিতে পৌঁছাতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে এ সপ্তাহের শুরুতে একটি প্রস্তাব পাস হলেও প্রচণ্ড লড়াই ও অব্যাহত বোমাবর্ষণে আবারও কেঁপে উঠছে ভূখণ্ডটি।

এ বিষয়ে গতকাল বৃহস্পতিবার (২৮ মার্চ) আইসিজে এক রুলিংয়ে বলেছে, কোনোরকম দেরি করা ছাড়াই ইসরাইলকে সব ধরনের কার্যকর উদ্যোগ নিতে হবে গাজ্জায় জরুরি প্রয়োজনীয় সেবা ও মানবিক সহায়তা সামগ্রী পৌঁছাতে।

রুলিংয়ে বিচারক বলেন, এসব সহায়তা সামগ্রীর মধ্যে রয়েছে খাদ্য, পানি, বিদ্যুৎ, জ্বালানি, আশ্রয়, কাপড়, পরিচ্ছন্নতা ও পয়নিষ্কাশনের উপকরণ। পাশাপাশি রয়েছে গাজ্জার ফিলিস্তিনিদের জন্য স্বাস্থ্যসামগ্রী ও স্বাস্থ্যসেবার উপকরণ।

দি হেগ ভিত্তিক আদালতটি এ সময় বলেন, গাজ্জার ফিলিস্তিনিরা কেবল দুর্ভিক্ষের ঝুঁকির মুখে রয়েছে, তা ঠিক নয়। বরং, তাদের ওপর দুর্ভিক্ষ চাপিয়ে দেওয়া হচ্ছে।’

এর আগে গত জানুয়ারিতে গাজ্জায় সাহায্য পাঠানোর অনুমতি দিতে যে আদেশ দেওয়া হয়েছিল, তা আরও জোরালো করতে দেশটির প্রতি নির্দেশনা দেওয়া হয়।

জাতিসংঘ হুঁশিয়ারি দিয়ে বলেছে, গাজ্জার উত্তরাঞ্চলে দুর্ভিক্ষ এখন বাস্তবতা এবং তা খুব দ্রুত ঘনিয়ে আসছে। এ ছাড়া শত্রুতাপূর্ণ সংঘাতের কারণে ভেঙে পড়ছে গাজার স্বাস্থ্য ব্যবস্থা।

যুদ্ধের কারণে গাজা উপকূল পরিত্যক্ত ভূখণ্ডে পরিণত হয়েছে এবং ইসরায়েল সেখানে ২৪ লাখ লোককে অবরুদ্ধ করে রেখেছে। সেখানে মাঝেমধ্যে পৌঁছাতে পারছে সাহায্য সামগ্রী। গাজ্জায় বিশুদ্ধ পানির অভাব তীব্র আকার ধারণ করেছে। আর রাফাহ শহরে পানির ট্যাঙ্ক থেকে পানি নিয়ে কেবল প্লাস্টিকের কন্টেইনারে পানি জমা রাখতে পারছে আশ্রয়প্রার্থী ও বাসিন্দারা।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img