শুক্রবার, মে ১৭, ২০২৪

পশ্চিমাদের তোয়াক্কা না করে ভারতে বেশি দামে তেল বিক্রি করছে রাশিয়া

রুশ জ্বালানি তেলের অন্যতম ক্রেতা ভারত। বর্তমানে ব্যারেলপ্রতি প্রায় ৮০ ডলারে ভারতের কাছে জ্বালানি তেল বিক্রি করছে রাশিয়া। যদিও এই দাম পশ্চিমাদের বেধে দেওয়া মূল্যসীমা থেকে অন্তত ২০ ডলার বেশি। ব্যবসায়ী ও রয়টার্সের ক্যালকুলেশনে এমন চিত্র পাওয়া গেছে।

এর আগে রাশিয়ার তেলের মূল্যসীমা ৬০ ডলারে নির্ধারণ করে পশ্চিমারা। কিন্তু তাদের এই নিয়মের তোয়াক্কা না করেই বেশি দামে তেল বিক্রি করছে রাশিয়া। তাছাড়া সম্প্রতি রাশিয়া ও সৌদি আরবসহ ওপেক প্লাস তেলের উৎপাদন কমানোর ঘোষণা দিয়েছে।

২০২২ সালে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমাজোট। কিন্তু তারপরও রাশিয়ার থেকে অব্যাহতভাবে তেল কিনছে দক্ষিণ এশিয়ার দেশটি। বিশ্বে জ্বালানি তেলের তৃতীয় বৃহত্তম আমদানিকারক দেশ ভারত। তাছাড়া বর্তমানের সমুদ্রজাত রুশ তেলের শীর্ষ ক্রেতাও দেশটি।

সৌদি আরব ও রাশিয়া চলতি বছরের শেষ পর্যন্ত তেলের উৎপাদন স্বেচ্ছায় কমানোর ঘোষণা দেওয়ার পর সরবরাহ ঘাটতির আশঙ্কায় আন্তর্জাতিক বাজারে তেলের দাম সম্প্রতি বেড়েছে।

বৃহস্পতিবার (২৮ সেপ্টম্বর) বিকেলে দেখা যায়, ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট বিক্রি হচ্ছে ৯৩ দশমিক ৬৭ ডলারে। আর ব্রেন্ট ক্রুড বিক্রি হচ্ছে ৯৬ দশমিক ৩৭ ডালারে।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img