মঙ্গলবার, মে ১৪, ২০২৪

ইসরাইলী মন্ত্রীর সঙ্গে বৈঠক করায় বরখাস্ত হলেন লিবীয় পররাষ্ট্রমন্ত্রী; ফিলিস্তিনি পতাকা হাতে বিক্ষোভ

ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে অনানুষ্ঠানিক বৈঠকের জেরে লিবিয়ার পররাষ্ট্রমন্ত্রী নাজলা আল-মাঙ্গুশকে বরখাস্ত করা হয়েছে। দখলদার ইহুদিবাদী ইসরাইলকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়নি লিবিয়া। ফলে কোনও কূটনৈতিক সম্পর্ক না থাকায় তার বৈঠককে কেন্দ্র করে উত্তেজনা ছড়িয়েছে লিবিয়াজুড়ে। শুধু তাই নয়, এই ঘটনার জেরে ফিলিস্তিনের পতাকা নিয়ে বিক্ষোভ মিছিলও করেছে লিবিয়ানরা।

তবে ওই বৈঠককে দুই দেশের সম্পর্ক স্থাপনের ঐতিহাসিক প্রথম ধাপ বলে বর্ণনা করেছে ইসরাইলী পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন।

ইসরাইল তেলসমৃদ্ধ লিবিয়ার মতো আরও কয়েকটি আরব ও মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের সঙ্গে ঘনিষ্ট সম্পর্ক গড়ে তোলার চেষ্টা করছে বলেও জানান দেশটির পররাষ্ট্রমন্ত্রী।

দুই জনের আলোচনার খবর প্রকাশ হওয়ার পর মাঙ্গুশকে বরখাস্ত করে কর্তৃপক্ষকে তদন্তের নির্দেশ দিয়েছেন লিবীয় প্রধানমন্ত্রী আব্দুল হামিদ দ্বইবা।

এ ঘটনায় ইসরাইলী মন্ত্রী কোহেন বলেছেন, গত সপ্তাহে রোমে শীর্ষ সম্মেলনের ফাঁকে ম্যাঙ্গুশের সঙ্গে দেখা করেছিলেন তিনি। দুই দেশের সম্পর্কের একটা বিশাল সম্ভাবনা নিয়ে আলোচনা করেছেন।

তিনি আরও বলেন, কৃষি, মানবিক সমস্যা, পানির ব্যবস্থাপনা এবং কবরস্থান সংস্কারসহ লিবিয়ায় ইহুদি ঐতিহ্য সংরক্ষণের গুরুত্ব নিয়ে আলোচনা করেছেন দুই জন।

এ ঘটনায় লিবিয়ার তিনটি প্রদেশের প্রতিনিধিত্বকারী প্রেসিডেন্ট কাউন্সিল বলছে, ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করাটা পুরোপুরি বেআইনি। যা ত্রিপোলির নীতির সঙ্গে সাংঘর্ষিক।

খবর ছড়িয়ে পড়ায় রাজধানী ত্রিপোলি ও অন্যান্য কয়েকটি শহরে বড় ধরনের বিক্ষোভ হয়েছে। রাস্তা অবরোধ, টায়ার পোড়ানো এবং ফিলিস্তিনি পতাকা উচিয়ে সমর্থন জানান আন্দোলনকারীরা।

সূত্র: বিবিসি

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img