শনিবার, জুলাই ১৩, ২০২৪

লিবিয়ায় নৌকা ডুবিতে ৫৭ অভিবাসন প্রত্যাশীর মৃত্যুর আশঙ্কা: জাতিসংঘ

লিবিয়া উপকূলে নৌকা ডুবির ঘটনা ঘটেছে। এ ঘটনায় কমপক্ষে ৫৭ জন অভিবাসন-প্রত্যাশীর মৃত্যু হয়েছে বলে আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘ।

রোববার (২৫ জুলাই) লিবিয়ায় পশ্চিম উপকূলীয় শহর খুমসের কাছে এই দূর্ঘটনা ঘটে বলে জানিয়েছে শরণার্থী বিষয়ক সংস্থার (আইওএম) মুখপাত্র সাফা মেহলি।

প্রতিবেদনে বলা হয়েছে, ওই নৌকা থেকে ১৮ জনকে জেলে এবং কোস্টগার্ডরা উদ্ধার করে তীরে নিয়ে আসে। নৌকাটিতে নাইজেরিয়া, ঘানা এবং গাম্বিয়ার নাগরিকরা ছিলেন। বেঁচে যাওয়া অভিবাসন প্রত্যাশীরা জানিয়েছেন, নৌকাটির ইঞ্জিন প্রথমে বন্ধ হয়ে যায়। পরে খারাপ আবহাওয়ার কারণে তা ডুবে যায়।

এক টুইটার বার্তায় জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার (আইওএম) মুখপাত্র সাফা জানিয়েছেন, নৌকাটিতে কমপক্ষে ২০ জন নারী ও দু’জন শিশু ছিল। আফ্রিকা ও মধ্যপ্রাচ্য থেকে দারিদ্র্যের কারণে হাজার হাজার অভিবাসী সম্প্রতি ভূমধ্যসাগর পাড়ি দিয়েছেন। এসব অভিবাসীর বেশিরভাগেরই গন্তব্য ইতালি। ২০২১ সালে অভিবাসীদের যাওয়ার হার আবার বেড়েছে।

উল্লেখ্য, আইওএম-এর হিসেবে ২০২১ সালের ছয় মাসে আফ্রিকা থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি এবং মল্টা যাবার পথে সাগরে ডুবে পাঁচশ’র বেশি অভিবাসন প্রত্যাশী মারা গেছেন।

সূত্র: আল-জাজিরা।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img