বৃহস্পতিবার, অক্টোবর ২৪, ২০২৪

জয়শ্রী রাম স্লোগানে মুসলিম নারীদের উত্যক্তর চেষ্টা; উত্তপ্ত ভারতের জামিয়া মিল্লিয়া

উগ্র হিন্দুত্ববাদী ছাত্র সংগঠন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ (এবিভিপি) এর উদ্দেশ্যপ্রণোদিত জয়শ্রী রাম স্লোগানে উত্তপ্ত ভারতের স্বাধীনতায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা ঐতিহ্যবাহী মুসলিম বিশ্ববিদ্যালয় জামিয়া মিল্লিয়া।

মঙ্গলবার (২২ অক্টোবর) দিপাবলীর আয়োজনে পার্শ্ববর্তী মুসলিম নারীদের উত্যক্ত করার লক্ষ্যে জয়শ্রী রাম স্লোগান দেওয়ার ঘটনা ঘটে।

সংবাদমাধ্যমের তথ্যমতে, মঙ্গলবার জামিয়া মিল্লিয়ায় হিন্দু ধর্মের অন্যতম উৎসব দিপাবলী উদযাপনের আয়োজন করে উগ্র হিন্দুত্ববাদী ছাত্র সংগঠন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ (এবিভিপি)। অনুষ্ঠানের এক পর্যায়ে এর সদস্যরা পার্শ্ববর্তী মুসলিম নারীদের উত্যক্ত করার লক্ষ্যে জয়শ্রী রাম স্লোগান দেওয়া শুরু করলে পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠে। মুসলিম নারীরাও এসময় পাল্টা স্লোগান দিতে শুরু করে। এক পর্যায়ে ঘটনা সংঘর্ষে গড়ায়।

কংগ্রেসের সাথে যুক্ত ভারতের অন্যতম বৃহৎ ছাত্র সংগঠন ‘দা ন্যাশনাল স্টুডেন্টস ইউনিয়ন অফ ইন্ডিয়া’ (এনএসইউআই) মিল্লিয়ায় সংঘর্ষের নিন্দা জানায়। উগ্র হিন্দুত্ববাদী ছাত্র সংগঠন এবিভিপির সদস্য ও নেতাদের এর জন্য দায়ী করে।

এনএসইউআই মুখপাত্র বলেন, আমাদের শান্তিপূর্ণ ক্যাম্পাসে এমন ঘটনার জন্য আমরা এবিভিপিকে প্রকৃত দোষী মনে করছি। তাদের গুন্ডা সংস্কৃতির অবসান ঘটাতে হবে।

দেশটির সর্ববৃহৎ ছাত্র সংগঠন দা স্টুডেন্টস ফেডারেশন অফ ইন্ডিয়াও (এসএফআই) এই ঘটনায় এবিভিপি ও সংশ্লিষ্ট অঙ্গসংগঠনগুলোর সমালোচনা করে।

এসএফআইর পক্ষ থেকে বলা হয়, এবিভিপি সংশ্লিষ্ট সংগঠন রাষ্ট্রীয় কলা মঞ্চ বহিরাগতদের এতে নিমন্ত্রণ করে নিয়ে এসেছে। তারা এবিভিপির প্রসিদ্ধ নেতাদেরও নিয়ে আসে। যারা পরিস্থিতি চূড়ান্ত খারাপের দিকে নিয়ে গিয়েছে। সাম্প্রদায়িক স্লোগান দিয়ে তারা মুসলিম নারীদের উত্যক্ত করার চেষ্টা করে, যা এক পর্যায়ে ভয়াবহ সংঘর্ষে রূপ নেয়।

সংবাদমাধ্যমের তথ্যমতে, পাল্টাপাল্টি স্লোগানের সময় পরিস্থিতি সামাল দিতে পুলিশ ছাত্রদের উপর লাঠিচার্জ করে।

এসএফআইয়ের এক প্রত্যক্ষদর্শী জানান, লাঠিচার্জের সময় প্রকৃত অপরাধীরা কোনো ধরণের প্রতিবন্ধকতা ছাড়াই পালিয়ে যায়। পুলিশের পদক্ষেপ যুক্তিসঙ্গত ছিলো না। একারণে অসংখ্য ছাত্রের আহতের জন্য দায়ী লোকজন ঘটনাস্থল থেকে পালিয়ে যেতে সক্ষম হয়।

এছাড়া ফ্র‍্যাটার্নিটি মুভমেন্ট বিশ্ববিদ্যালয় প্রশাসনের তীব্র সমালোচনা করে বলে, প্রশাসনিক সুরক্ষা দিয়ে এবিভিপির ছাত্রত্বহীন নেতাদের ক্যাম্পাসের শান্তিপূর্ণ পরিবেশ বিনষ্টের ও ছাত্রীদের উত্যক্ত এবং ভীতি প্রদর্শনের সুযোগ করে দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয় প্রশাসনকেও এর দায়ভার নিতে হবে।

সূত্র: মুসলিম মিরর

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img